২৪ মে, ২০১৬ ১৪:৩৪

যুক্তরাজ্যে 'রাজনৈতিক আশ্রয়ে' মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে 'রাজনৈতিক আশ্রয়ে' মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ রাজনৈতিক শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে আশ্রয় পেয়েছেন। গতবছর নাশিদকে সন্ত্রাস-বিরোধী আইনের অধীনে বিতর্কিতভাবে ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। পরে মেরুদণ্ডের চিকিৎসা করানোর জন্য তিনি যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি পান।

নাশিদের আইনজীবীর বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি জানিয়েছে, বর্তমানে মালদ্বীপের বিরোধীদলীয় নেতা নাশিদকে যুক্তরাজ্যে রাজনৈতিক শরণার্থীর মর্যাদা দেওয়া হয়েছে। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত ব্রিটিশ সরকারের তরফে কোন বার্তা দেওয়া হয়নি। 

২০০৮ সালে প্রথমবারের মতো মালদ্বীপের গণতান্ত্রিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন নাশিদ। ওই নির্বাচনে দেশটির সাবেক 'লৌহমানব' মামুন আব্দুল গাইয়ুমের তিন দশকব্যাপী শাসনের অবসান ঘটে। পরবর্তীতে ২০১২ সালে নাশিদকে আটক করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি এক বিচারককে গ্রেফতারের আদেশ দিয়েছিলেন। এর কয়েকমাস পরে সেনা বিদ্রোহ ও গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন তিনি। তবে নাশিদ অভিযোগ করেন, অভ্যুত্থান ঘটিয়ে তাকে ক্ষমতা থেকে সরানো হয়েছে।

গতকাল সোমবার নাশিদের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “মালদ্বীপ স্বৈরাশাসকদের কবলে চলে যেতে থাকায়, আমি এবং অন্যান্য বিরোধীদলীয় রাজনৈতিকরা অনুভব করছি এই সময়ে কাজ অব্যাহত রাখতে আমাদের নির্বাসনে যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই।”

 


বিডি-প্রতিদিন/ ২৪ মে, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর