২৫ মে, ২০১৬ ১০:০০

নীলচে হয়ে উঠছে 'তাজমহল'

অনলাইন ডেস্ক

নীলচে হয়ে উঠছে 'তাজমহল'

ভারতের আগ্রায় অবস্থিত মুঘল স্থাপত্যের অন্যতম নিদর্শন তাজমহল বেশ কিছুদিন ধরেই হুমকির মুখে পড়েছে। গত কয়েক সপ্তাহ ধরেই এটির রঙ ক্রমেই নীলচে হয়ে উঠছে। পরিবেশবিদরা বলছেন, নানা পোকামাকড়ের বিষ্ঠা জমে জমে তাজমহলের সাদা মার্বেল অনেকটা নীলচে হয়ে উঠেছে। এজন্য পাশের যমুনা নদীর দূষণকে দায়ী করেছেন তারা। খবর বিবিসির।

১৭ শতকে মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের সমাধি আর স্মৃতিচিহ্ন হিসাবে এই স্থাপত্যটি তৈরি করেন, যা বিশ্বের সপ্তাশ্চর্যের একটি বলে মনে করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, মূলত পাঁচটি কারণে হুমকির মুখে তাজমহল। তার একটি পোকার বর্জ্য। এছাড়া কাছের তেল পরিশোধন কেন্দ্রের কারণেও এটির মার্বেল ক্ষতিগ্রস্ত হয়ে উঠছে। এজন্য অবশ্য কাদামাটির প্রলেপ দিয়ে মার্বেলের দূষণ কমানোর চেষ্টা করা হচ্ছে। দূষণের আরও একটি কারণ, তাজমহলের কাছেই উত্তর প্রদেশ সরকারের একটি বিপণি বিতান তৈরি করা।

কাছাকাছি থাকা ২০০ বছরের পুরনো একটি শ্মশানের কাঠ পোড়া ধোয়া দীর্ঘদিন ধরে তাজমহলের ক্ষতি করে চলেছে। সম্প্রতি ভারতের হাইকোর্ট এটি হয় সরিয়ে নেয়া অথবা বৈদ্যুতিক ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে।

তাজমহল সর্বশেষ যে হুমকির মুখে পড়েছে, তা হলো সন্ত্রাসী হামলা। আল কায়েদা এখানে হামলা চালাতে পারে, এরকম হুমকির পর সম্প্রতি তাজমহলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ২০০১ সালেও পাকিস্তানি লস্কর ই তৈয়বা এখানে হামলা চালাতে পারে বলে তথ্য পাওয়া গিয়েছিল।

বিডি-প্রতিদিন/২৫ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর