২৫ মে, ২০১৬ ১৪:৪২

রাশিয়ার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় তুরস্ক

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় তুরস্ক

তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম

সংলাপের মাধ্যমে রাশিয়ার সঙ্গে তিক্ত সম্পর্ক স্বাভাবিক করার জন্য তুরস্ক প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে ঘোষণা করেছে। তুর্কি সরকারের নতুন মন্ত্রিসভা ও কর্মসূচি ঘোষণা করার পর তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জাতীয় সংসদে গতকাল এ কথা বলেন।

আগামী ২৯ মে এ কর্মসূচির ওপর আস্থা ভোট অনুষ্ঠিত হবে। নতুন কর্মসূচিতে প্রতিবেশি ইরানের সঙ্গেও সম্পর্ক জোরদার করার কথা বলা হয়েছে। নতুন প্রধানমন্ত্রী ইলদিরিম বলেন, 'আমরা আমাদের বন্ধুর সংখ্যা বাড়াব এবং আমরা আমাদের শত্রুর সংখ্যা কমাবো।'

গত বছরের নভেম্বরে সিরিয়ার আকাশ থেকে তুরস্কের সামরিক বাহিনী রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করে। এ ঘটনায় রাশিয়ার একজন পাইলট নিহত হন। এরপর থেকে রাশিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্কে মারাত্মক অবনতি ঘটে। এ ঘটনার জের ধরে রাশিয়া তুরস্কের ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে।

তুরস্ক দাবি করেছিল, রুশ বিমান তুর্কি আকাশসীমা লঙ্ঘন করেছে। তবে রাশিয়া তুরস্কের ওই দাবি নাকচ করে দিয়েছে। এমনকি পাইলট হত্যার ঘটনায় কয়েকজন তুর্কি নাগরিককে আটক করা হলেও আংকারা তাদেরকে মুক্তি দিয়েছে। এর পাশাপাশি সিরিয়া উগ্র সন্ত্রাসী সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে রাশিয়া। কিন্তু সেই সন্ত্রাসী গোষ্ঠীকে সব ধরনের সমর্থন দিচ্ছে তুরস্ক।

 

বিডি-প্রতিদিন/২৫ মে ২০১৬/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর