২৬ মে, ২০১৬ ১৮:৪৬

ভারতে ইতিহাস বই থেকে উঠল গান্ধীর নাম!

অনলাইন ডেস্ক

ভারতে ইতিহাস বই থেকে উঠল গান্ধীর নাম!

দিন কয়েক আগে ভারতের রাজস্থানে স্কুলের ইতিহাসের পাঠ্যবই থেকে তুলে দেওয়া হয়েছে জওহরলাল নেহরুকে। তা নিয়ে বিতর্কও হয়েছে বিস্তর। এবার স্কুলের ইতিহাস বই থেকে মহাত্মা গান্ধীর অধ্যায় তুলে দিয়ে বিতর্কের কেন্দ্রে ত্রিপুরা। অভিযোগ, নবম শ্রেণির পাঠ্যবই থেকে মহাত্মা গান্ধীর অধ্যায় তুলে দিয়েছে ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন।

জানা গেছে, গান্ধীর বদলে বাম শাসিত ত্রিপুরার স্কুল সিলেবাসে জোর দেওয়া হয়েছে দার্শনিক কার্ল মার্কসকে। তাদের বক্তব্য, ভারতের স্বাধীনতা সংগ্রাম ও গান্ধী ছাড়াও প্রচুর বিষয় রয়েছে ইতিহাসে। তাই ওগুলো বাদ দিলেও ক্ষতি নেই। ত্রিপুরা ইতিহাস সোসাইটির সদস্য সন্তোষ সাহার কথায়, 'অ্যাডলফ হিটলার, কার্ল মার্কস, সোভিয়েত আন্দোলন, ফরাসি বিপ্লব, ক্রিকেটের জন্ম-সহ নানা বিষয় রয়েছে ইতিহাস বইতে। শুধু ভারতের স্বাধীনতা সংগ্রাম ও গান্ধীর ভূমিকাটাই নেই।' ইতিহাসবিদ শুভাশিস চৌধুরির দাবি, নতুন সিলেবাসে রানি লক্ষ্মীবাই ও নেতাজি সুভাষচন্দ্র বসুও নেই।

যদিও মহাত্মা গান্ধীকে পাঠ্যবই থেকে মুছে ফেলার বিষয়টি মানতে নারাজ ত্রিপুরা মাধ্যমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি মিহির দেবের কথায়, 'আমরা সিলেবাসে কিছু নতুন যোগ করিনি, বা তুলেও দেইনি। যদি বইয়ে কিছু ভুল থাকে, আমরা নিশ্চয়ই ব্যাপারটা নিয়ে পদক্ষেপ নেব।

সূত্র: এইসময়

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর