শিরোনাম
২৯ মে, ২০১৬ ১৪:৩৮

আফ্রিকান নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করবে ভারত সরকার

দীপক দেবনাথ, কলকাতা

আফ্রিকান নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করবে ভারত সরকার

ভারতের মাটিতে আফ্রিকান নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ভারত সরকার চেষ্টার কোন ত্রুটি করবেন না বলে ঘোষণা দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গত কয়েকদিন ধরে দিল্লিতে আফ্রিকান নাগরিকদের ওপর একের পর এক হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রবিবার ট্যুইট করে জানান ‘দিল্লিতে আফ্রিকান নাগরিকদের ওপর শারীরিক নির্যাতনের বিষয়টি নিয়ে আমি দিল্লির পুলিশ কমিশনার অলোক ভার্মার সাথে কথা বলেছি। ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। পুলিশ কমিশনারকে এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে’।

পাশাপাশি এদিনই ট্যুইট করে দিল্লিতে আফ্রিকান নাগরিকদের ওপর একের পর এক হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ট্যুইট করে সুষমা জানান ‘আফ্রিকার নাগরিকদের ওপর হামলার বিষয় নিয়ে আমি স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং দিল্লির লেফট্যানেন্ট গভর্নর নজিব জংয়ের সাথে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছে হামলাকারীদের খুব শিগগির আটক করা হবে। এবং এই ধরনের ঘটনা থেকে বিরত থাকার জন্য স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংবেদনশীলতা প্রচারণা চালানো হবে’।

প্রসঙ্গত, গত দুই সপ্তাহ ধরেই ভারতের বিদেশি নাগরিকের ওপর একাধিক হামলার অভিযোগ উঠেছে। গত ২০ মে আফ্রিকা মহাদেশের কঙ্গোর নাগরিক মাসোন্ডা কেটাডা অলিভিয়ারকে (২৯) পিটিয়ে খুন করার অভিযোগ ওঠে। ওইদিন দক্ষিণ দিল্লির বসন্ত কুঞ্জ এলাকায় এক অটোরিকশার (সিএনজি) সাথে ভাড়া নিয়ে ঝগড়ায় জড়িয়ে পড়েন মাসোন্ডা। ফলে এই ঘটনায় যথেষ্ট আতঙ্ক ছড়িয়ে পড়ে আফ্রিকান নাগরিকদের মধ্যে।

এই ঘটনায় ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রালয়ের তরফে জানানো হয় মাসোন্ডার লাশ তাঁর স্বজনদের তুলে দেওয়ার জন্য তাদের ভারতে আসতে সরকারের তরফে সাহায্য করা হবে। পররাষ্ট্র মন্ত্রালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, ‘মাসোন্ডা অলিভিয়ারের মৃত্যু খুবই দুর্ভাগ্যযজনক। মাসোন্ডার লাশ তার স্বজনরা যাতে সেদেশে নিয়ে যেতে পারে সেজন্য তাদের ভারতে আসার ব্যাপারে সবরকম সহায়তা করা হবে’।

এরপর গত বৃহস্পতিবার রাতে দিল্লিতে হামলার শিকার হয় ৬ আফ্রিকান নাগরিকের মধ্যে চারজন নারীও ছিলেন। ওই দিন রাতে দক্ষিণ দিল্লির মেহরাউলি এলাকায় তাদের ওপর হামলা চালানো হয় বলে অভিযোগ। এর মধ্যে দুই জনকে ক্রিকেট ব্যাট দিয়েও পেটানো হয়। দক্ষিণ দিল্লির এই মেহরাউলি অঞ্চলে আফ্রিকা মহাদেশের প্রায় ৩০০ মানুষের বসবাস। পুলিশ সূত্রে খবর, ওই দিন রাতে তিনটি পৃথক ঘটনায় মোট ৬ জন আফ্রিকান নাগরিক আহত হন। প্রত্যেকটি ঘটনার পরই সংশ্লিষ্ট থানায় অভিযোগ দায়ের করা হয়েছে এবং হামলার ঘটনায় জড়িত সন্দেহে কয়েকজনকে আটকও করা হয়েছে।

হামলার শিকার হওয়া নইজেরিয়ার নাগরিক কেনেথ ইগবিনোসা অভিযোগ করে জানান, ‘ঘটনার দিন চার মাসের সন্তান এবং স্ত্রী’ এর সাথে যখন বাসায় ফিরছিলাম ঠিক সেসময় রাস্তায় কয়েকজন মানুষ এসে ঘিরে ধরে এবং ক্রিকেট ব্যাট দিয়ে আমাদের আঘাত করে’।

আরেক নাইজেরিয়ান ৩২ বছর বয়সী লিউচি অভিযোগ করেছেন, ‘বৃহস্পতিবার রাতে একটি সিএনজি করে স্থানীয় একটি চার্চে যাচ্ছিলাম। হঠাৎ কয়েকজন মানুষ আমার পথ আটকায় এবং ব্যাট ও পাথর দিয়ে আমার ওপর হামলা চালায়। হামলায় আমার নাকে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। আমি যখন সাহায্যের জন্য চিৎকার করছিলাম, তখন আমাকে পেটাতে থাকে’।

এদিকে, নিজেদের দেশের নাগরিকদের ওপর হামলার প্রতিবাদে এবং দোষীদের শাস্তির দাবিতে ভারতে অধ্যায়ণরত আফ্রিকান শিক্ষার্থীরা আগামী মঙ্গলবার দিল্লির যন্তর মন্তরে এক বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে। সে প্রসঙ্গেও রবিবার ট্যুইট করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যারা বিক্ষোভ করার পরিকল্পনা করছেন তাদের সাথে দেখা করার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী ভি.কে.সিং এবং মন্ত্রালয়ের সচিব (অর্থনৈতিক বিষয়ক) অমর সিনহা-কে বলেছি’।

 

বিডি-প্রতিদিন/২৯ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর