Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ১৬:১৮
রাশিয়ার জন্য তৈরি ফরাসি যুদ্ধাজাহাজ পেল মিশর
অনলাইন ডেস্ক
রাশিয়ার জন্য তৈরি ফরাসি যুদ্ধাজাহাজ পেল মিশর

ফ্রান্সের কাছ থেকে অত্যাধুনিক মিস্ত্রাল যুদ্ধাজাহাজের প্রথম চালান পেয়েছে মিশর। ২০১৫ সালে মিশর ও ফ্রান্সের মধ্যে সই হওয়া সামরিক চুক্তির আওতায় কায়রোকে এ যুদ্ধজাহাজ সরবরাহ করা হলো। চুক্তি অনুযায়ী ফ্রান্সের কাছ থেকে মিশর আরো একটি মিস্ত্রাল যুদ্ধজাহাজ পাবে।

হেলিকপ্টারবাহী এ যুদ্ধজাহাজ কিনতে মিশরকে ব্যয় করতে হচ্ছে একশ কোটি ডলার। প্রথমে ফ্রান্স এ যুদ্ধজাহাজ রাশিয়ার জন্য তৈরি করেছিল। কিন্তু ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে ফ্রান্স যুদ্ধজাহাজ দুটি মস্কোকে সরবরাহ করতে অস্বীকৃতি জানায়।

ফ্রান্স থেকে পাওয়া প্রথম যুদ্ধজাহাজের নাম রাখা হয়েছে জামাল আব্দুল নাসের। জাহাজটি আগামী দুই সপ্তাহের মধ্যে মিশরের আলেকজান্দ্রিয়া বন্দরে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় সেইন্ট নাজাইরে বন্দর থেকে যুদ্ধজাহাজটি মিশরের কাছে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত মিশরের প্রতিরক্ষামন্ত্রী সেদকি সোবহি জানান, দ্বিতীয় জাহাজটি মিশরে পৌঁছাবে আগামী সেপ্টেম্বর মাসে। এ যুদ্ধজাহাজ পাওয়ায় মিশরীয় সামরিক বাহিনীর যুদ্ধক্ষমতা অনেক বেড়ে যাবে বলে তিনি মন্তব্য করেন। প্রতিটি জাহাজ ১৬টি হেলিকপ্টার-গানশিপ, ৭০০ সেনা এবং ৫০টি ট্যাংক ও সাঁজোয়া যান বহন করতে সক্ষম।

বিডি-প্রতিদিন/৩ জুন ২০১৬/শরীফ

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow