Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ২২:১৭
'ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশ-ভারত সীমান্ত সিল করা হবে'
দীপক দেবনাথ, কলকাতা
'ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশ-ভারত সীমান্ত সিল করা হবে'

চলতি বছরের শেষেই ভারত-বাংলাদেশ সীমান্ত সিল করে দেওয়ার ঘোষণা দিলেন ভারতের আইনমন্ত্রী সদানন্দ গৌড়া। শুক্রবার নাগাল্যান্ডের রাজধানী কোহিমা সফরে গিয়ে রাজ্যটির রাজভবনে সাংবাদিকদের সাথে আলাপচারিতাকালে তিনি বলেন, সীমান্তে বেড়া দিতে গত ছয় দশকেরও বেশি সময় ধরে প্রচেষ্টা চলছে, এমনকি দুই দেশের তরফে সংবিধান সংশোধনীর কাজও করা হচ্ছে।

বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার কোহিমায় এসেছেন ভারতের এই কেন্দ্রীয় মন্ত্রী।

তিনি জানান, ‘বৈধ নথি ছাড়া সীমান্ত পেরিয়ে যাতে কোন অবৈধ অনুপ্রবেশ না হয়, তা বন্ধ করতে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বেড়া দেওয়ার কাজ শেষ হবে। আমি নিশ্চিত এই উদ্যোগের ফলে খুব অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশও বন্ধ হবে।

''আসলে দেশের নিরাপত্তা ও সুরক্ষা সুনিশ্চিত করাটাই সরকারের প্রধান কাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও চান চীন, পাকিস্তান কিংবা বাংলাদেশ-যে দেশই হোক না কেন প্রতিবেশি এই দেশগুলোর সাথে ভারতের সীমান্ত পুরোপুরি সঠিক বেড়া দ্বারা পরিবেষ্টিত হোক।''

ভঅরতের আইনমন্ত্রী বলেন, মোদি সরকারের প্রধান দুইটি কাজই হল সুশাসন এবং উন্নয়ন। গত দুই বছরে এই সরকারে বিরুদ্ধে দুর্নীতির কোন অভিযোগ পাওযা যায়নি বলেও জানান তিনি।

এর আগে, বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, আগামী বছরের জুনের মধ্যেই অাসাম-বাংলাদেশ অরক্ষিত সীমান্ত সিল করে দেওয়া হবে। রাজনাথের পরই এবার সদাদন্দ’র এই ঘোষণা।

বিডি-প্রতিদিন/০৩ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow