Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ৪ জুন, ২০১৬ ১০:১৪
'উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জরুরি'
অনলাইন ডেস্ক
'উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জরুরি'

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রি সু-ইয়ং সম্প্রতি চীন সফরে গেলে দ্বিপক্ষীয় শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে জিনপিং এই গুরুত্বারোপ করেন।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএনএ এক রিপোর্টে জানান, উত্তর কোরিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়ংকে চীনা প্রেসিডেন্ট বলেছেন, প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্কের যথেষ্ট গুরুত্ব রয়েছে বেইজিংয়ের কাছে। এ সময় উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা দু'দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ককে আরো জোরদার করার আহ্বান জানান। পাশাপাশি গত মাসে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের জাতীয় সম্মেলনের বিষয়েও প্রেসিডেন্ট শি জিনপিংকে অবহিত করেন।

 
চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে রি সু-ইয়ং তার দেশের পরমাণু অস্ত্র মজুদের পক্ষে বক্তব্য রেখেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াই করে নিজেদের দেশ রক্ষা করতে হলে পরমাণু অস্ত্রের প্রয়োজন রয়েছে।

বৈঠকে শি জিনপিং দু'পক্ষকে শান্ত থাকার আহ্বান জানান। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য তিনি দু'পক্ষের মধ্যে সংলাপ ও যোগাযোগ বাড়ানোর কথা বলেন।

বিডি-প্রতিদিন/২ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow