Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ৪ জুন, ২০১৬ ১৫:২৭
'আফগান-ভারত সৌহার্দ্য বাঁধ' উদ্বোধন করলেন মোদি
অনলাইন ডেস্ক
'আফগান-ভারত সৌহার্দ্য বাঁধ' উদ্বোধন করলেন মোদি
অাফগানিস্তান পৌঁছালে মোদিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে দুটি শিশু

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আফগানিস্তানের হেরাত প্রদেশে নির্মিত 'আফগান-ভারত সৌহার্দ্য বাঁধ'র উদ্বোধন করেছেন  দেশটি সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। আজ শনিবার এ বাঁধের উদ্বোধন করেন তারা। এর আগে পাঁচ দেশ সফরের প্রথম পর্বে আজ দুপুরে হেরাতে পৌঁছেন মোদি। খবর দ্য হিন্দুর

সফররত ভারতীয় প্রধানমন্ত্রী আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকও করবেন। তাদের মধ্যকার বৈঠকে দেশটিতে বিদ্যমান পরিস্থিতি, তালেবানের সঙ্গে শান্তি প্রক্রিয়া ছাড়াও দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিষয় স্থান পাবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তান সফর শেষে আজই মোদি তেল সমৃদ্ধ কাতার সফরে যাবেন। সেখান থেকে আগামীকাল রবিবার দু'দিনের সফরে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেবেন তিনি। এরপর সেখান থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে  ৬ জুন ওয়াশিংটন পৌঁছবেন মোদি। যুক্তরাষ্ট্র সফরে তিনি পঞ্চম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে দেশটির কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন।

পাঁচ দেশ সফরের শেষ পর্বে ৮ জুন মেক্সিকো সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।  যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড ও মেক্সিকো সফরে পারমাণবিক সরবরাহকারী গ্রুপ এনএসজি'র সদস্য হতে ভারতের উদ্যোগের পক্ষে সমর্থন যোগানোর চেষ্টা করবেন বিজেপির এই নেতা।

বিডি-প্রতিদিন/৪ জুন ২০১৬/শরীফ

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow