Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২ অক্টোবর, ২০১৬

প্রকাশ : ৬ জুন, ২০১৬ ১২:১৬
পুয়ের্তো রিকোর প্রাইমারিতে জয়
নিশ্চিত মনোনয়নের পথে হিলারি
অনলাইন ডেস্ক
নিশ্চিত মনোনয়নের পথে হিলারি

গত শনিবার ইউএস ভার্জিন আইল্যান্ডসে অনুষ্ঠিত প্রাইমারিতে জয়ের মধ্য দিয়েই ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পথে আরো একধাপ এগিয়ে গিয়েছিলেন দলীয় ফ্রন্টরানার হিলারি ক্লিনটন। স্থানীয় সময় আজ রবিবার দ্বীপরাজ্য পুয়ের্তো রিকোতে অনুষ্ঠিত প্রাইমারিতেও প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের বিপক্ষে জয়ের পথে আছেন তিনি। ফলে নভেম্বরে অনুষ্ঠেয় ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া এখন তার কেবল সময়ের ব্যাপার। খবর সিএনএন ও এপির

ডেমোক্রেট দল থেকে মনোনয়ন পেতে কোনো প্রার্থীর ন্যূনতম ২,৩৮৩ ডেলিগেটের সমর্থন পেতে হয়। ভার্জিন আইল্যান্ডসে জয়ের ফলে হিলারির অার মাত্র ৬০ জন ডেলিগেটের সমর্থন পেলেই চলবে। আর পুয়ের্তো রিকোর প্রাইমারিতেও মোট প্লেজড ডেলিগেটের সংখ্যা ৬০। এই প্রাইমারিতে হিলারিই জয় পাচ্ছেন বলে সিএনএন'র এক পূর্বাভাসে বলা হয়েছে। পুয়ের্তোর সবকটি ডেলিগেট না পেলেও হিলারি নিশ্চিতভাবেই দলীয় মনোনয়ন পাচ্ছেন তা এখন বলা যায়। আগামী মঙ্গলবার পাঁচটি রাজ্যে ডেমোক্রেট দলীয় শেষ প্রাইমারি। এগুলো হলো ক্যালিফোর্নিয়া, নিউ জার্সি, নিউ মেক্সিকো, সাউথ ডাকোটা ও মনতানা। এর মধ্যে সবচেয়ে বেশি ডেলিগেট [১৭৭টি] রয়েছে ক্যালিফোর্নিয়াতে যেখানে হিলারি বিভিন্ন জনমত জরিপে স্যান্ডার্সের চেয়ে ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন। কেবল এই একটি রাজ্যেই জয় পেলেই হিলারির মনোনয়ন নিশ্চিত।

এদিকে, আগামী মাসের ২৬-২৮ তারিখে ফিলাডেলফিয়ায় ডেমোক্রেট দলীয় জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হবে যেখানে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করা হবে। সেইসঙ্গে প্রেসিডেন্টের রানিং মেট কে হচ্ছেন তাও তখন জানা যাবে।

উল্লেখ্য, আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে বারাক ওবামার উত্তরসূরি হিসেবে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

বিডি-প্রতিদিন/৬ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow