Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ৮ জুন, ২০১৬ ১৪:৫৮
২ বছরে ভূমধ্যসাগরে প্রাণ গেছে ১০ হাজার শরণার্থীর
অনলাইন ডেস্ক
২ বছরে ভূমধ্যসাগরে প্রাণ গেছে ১০ হাজার শরণার্থীর

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি শরণার্থী মারা গেছে। জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর'র নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সংস্থাটির মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়ার্ড এ সম্পর্কে বলেন, ২০১৪ সালের গোড়ার দিকে যখন এ প্রবণতা বাড়তে শুরু করে তখন থেকে এ পর্যন্ত শুধু ভূমধ্যসাগরেই মারা গেছে ১০ হাজারের বেশি শরণার্থী। খুব সম্প্রতি ১০ হাজারের এ সংখ্যা পার হয়েছে বলে তিনি জানান।

জাতিসংঘের এ কর্মকর্তা আরো জানান, গত কয়েক মাসে মৃত্যুর সংখ্যা দ্রুত বেড়েছে। এর অর্থ হচ্ছে ভূমধ্যসাগর পেরিয়ে আশ্রয় নিতে যাওয়া লোকজনের মৃত্যুর বিষয়ে নতুন রেকর্ড সৃষ্টি হতে যাচ্ছে। গত কয়েক বছরে ইউরোপের একেবারে দোরগোড়ায় এসব শরণার্থী মারা গেছে বলে তিনি মন্তব্য করেন। এ সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান বের করতে তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

এডওয়ার্ড বলেন, 'মৃত্যুর এ হার দ্রুত বেড়ে যাওয়া অত্যন্ত উদ্বেগের বিষয় এবং বিশ্বকে মনে রাখতে হবে যে, এ সমস্যা সমাধানের জন্য অবশ্যই টেকসই ও বিকল্প ব্যবস্থা রয়েছে। আরো জীবনহানির অবসান ঘটাতে প্রয়োজনীয় ব্যবস্থা আন্তর্জাতিক সমাজকে অবশ্যই নিতে হবে।'

বিডি-প্রতিদিন/৮ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow