Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ জুন, ২০১৬ ১০:২৪
ন্যাটোর সহায়তায় রাশিয়ার ধীরগতির সাবমেরিন শনাক্ত, মস্কোর 'মজা'
অনলাইন ডেস্ক
ন্যাটোর সহায়তায় রাশিয়ার ধীরগতির সাবমেরিন শনাক্ত, মস্কোর 'মজা'
রুশ একটি সাবমেরিন

উত্তর সাগরে ন্যাটোর সহায়তায় রাশিয়ার ধীরগতির একটি সাবমেরিন শনাক্ত করার পর ব্রিটিশ নৌবাহিনীর ক্ষমতা নিয়ে কৌতুক শুরু করেছে মস্কো। রাশিয়ার সামরিক কর্মকর্তারা বলছেন, অনেকটা পানির ওপর দিয়ে ধীর গতিতে চললেও ব্রিটিশ বাহিনী নিজে সাবমেরিনটি শনাক্ত করতে পারেনি।

এতে তাদের দুর্বলতার দিকটি পরিষ্কার হয়েছে। উত্তর সাগরের ওই এলাকায় এই প্রথম রাশিয়ার কোনো সাবমেরিনকে দেখা গেল। এলাকাটি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী নিয়ন্ত্রণ করে থাকে।

ব্রিটিশ গণমাধ্যম বলছে, রাশিয়ার ‘দ্যা স্টারি ওসকোল’ সাবমেরিনটিকে শনাক্ত করার পর ব্রিটেনের এইচএমএস কেন্ট ফ্রিগেট এসকর্ট দিয়ে ইংলিশ চ্যানেল পার করে দেয়। এইচএমএস কেন্ট ফ্রিগেটের কমান্ডার ড্যানিয়েল থমাস বলেছেন, ন্যাটো জোটের সম্মিলিত চেষ্টায় রুশ সাবমেরিনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

এ ঘটনার পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কৌতুক করে বলেছে, পনির ওপর দিয়ে চলা সাবমেরিনকে শনাক্ত করতে ভুল হয় না। মন্ত্রণালয় কৌতুক করে আরো বলেছে, সাবমেরিনের সঙ্গে একটি টাগবোটও ছিল এবং তা শনাক্ত করতে ব্রিটিশ ও ন্যাটো জোটের সম্মিলিত প্রচেষ্টা লাগলো! যদি তারা সম্মিলিতভাবে এই সাবমেরিন শনাক্ত করতে ব্যর্থ হতো তাহলে সত্যিই অবাক হওয়ার মতো ঘটনা ঘটতো।

অন্যদিকে, ব্রিটেনের গণমাধ্যম দেশটির রাজকীয় নৌবাহিনীর এ তৎপরতার ব্যাপক প্রশংসা করছে। দৈনিক সান পত্রিকা বলেছে, ভ্লাদিমির পুতিন ইউরো ফুটবল-২০১৬ শুরুর আগে অ্যাটাক সাবমেরিন পাঠিয়েছেন কিন্তু তা শনাক্ত করতে সক্ষম হয়েছে রাজকীয় নৌবাহিনী। খবর টেলিগ্রাফের

বিডি-প্রতিদিন/৯ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow