Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ জুন, ২০১৬ ১০:০৮
নাইট ক্লাবে হামলায় আইএসের সম্পৃক্ততার প্রমাণ মেলেনি: ওবামা
অনলাইন ডেস্ক
নাইট ক্লাবে হামলায় আইএসের সম্পৃক্ততার প্রমাণ মেলেনি: ওবামা

অরল্যান্ডো নাইট ক্লাবে বন্দুক হামলাকারী ওমর মতিন সরাসরি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত ছিলেন এমন কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। এ কথা বলেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরের সমকামীদের নাইট ক্লাব 'পালস'য়ে রবিবার রাতে ওই হামলা চালিয়েছিলেন আফগান বংশোদ্ভূত ২৯ বছরের ওমর মতিন। তার বাড়ি ফ্লোরিডায় পোর্ট সেন্ট লুইসে। তার এলোপাতাড়ি গুলিতে কমপক্ষে ৪৯ জন নিহত হন। পরে পুলিশের গুলিতে তিনি নিজেও নিহত হন। আইএস এ হামলার দায় স্বীকার করেছে।

সোমবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, অরল্যান্ডো শহরে সমকামীদের নাইট ক্লাবে গুলিবর্ষণের ঘটনায় ইসলামিক স্টেট যে সরাসরি দায়ী এর কোনো সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। যদিও তদন্তে ওই ঘটনাকে একটি সন্ত্রাসী হামলা হিসেবে গণ্য করা হচ্ছে। তবে ওই হামলার সঙ্গে আইএসের সম্পৃক্ততা নিয়ে অস্পষ্টতা আছে।

ওবামা বলেন, ‘শেষ মুহূর্তে তিনি (বন্ধুকধারী ওমর মতিন) আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন। কিন্তু এখনও সুস্পষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি যে তিনি সরাসরি আইএসের সঙ্গে যুক্ত ছিলেন। ’

তিনি বলেন, ‘এটি অবশ্যই আমাদের নিজ দেশের চরমপন্থার একটি উদাহরণ মাত্র, যা নিয়ে অনেক দিন ধরেই আমরা উদ্বিগ্ন। ’

বিডি-প্রতিদিন/ ১৪ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow