Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ জুন, ২০১৬ ১৭:১১
মার্কিন বিমানবাহী রণতরীকে ধাওয়া চীনা গোয়েন্দা জাহাজের
অনলাইন ডেস্ক
মার্কিন বিমানবাহী রণতরীকে ধাওয়া চীনা গোয়েন্দা জাহাজের

পশ্চিম প্রশান্ত মহাসাগরে মহড়ায় নিয়োজিত মার্কিন বিমানবাহী জাহাজ ইউএসএস জন সি স্টেনিসের পিছু নিয়েছে চীনা একটি গোয়েন্দা জাহাজ। জাপানের এক কর্মকর্তা আজ বুধবার এ কথা জানান।

চীনা সমুদ্র সীমার কাছাকাছি এলাকায় যুক্তরাষ্ট্র, জাপান এবং ভারতের চলমান নৌ মহড়ার সময় এ ঘটনা ঘটল।

এক লাখ টনের স্টেনিস জাহাজে এফ-১৮ যুদ্ধবিমান রয়েছে। এছাড়া, এ রণতরীর সঙ্গে আরো নয়টি যুদ্ধজাহাজসহ জাপানি হেলিকপ্টারবাহী একটি জাহাজ এবং ভারতীয় ফ্রিগেট রয়েছে। জাপানের ওকিনাওয়া দ্বীপপুঞ্জের উপকূলে এ মহড়া চলছে। মালবার নামে পরিচিত বার্ষিক এ নৌ মহড়ায় ডুবোজাহাজ তল্লাশিতে ব্যবহৃত বিমানও অংশ নিয়েছে। এসব বিমান জাপানের ঘাঁটি থেকে আকাশে উড়েছে।

দক্ষিণ চীন সাগর এলাকায় টহল দেয়ার পর থেকেই ইউএসএস স্টেননিস পিছু নেই চীনা গোয়েন্দা জাহাজ। নাম প্রকাশে অনিচ্ছুক জাপানি এ কর্মকর্তা বলেন, ‌'অন্যান্য জাহাজ থেকে আলাদা চলছে এ জাহাজ এবং আটদিনের নৌ মহড়া থেকে নজর সরিয়ে নেয়ার জন্য ফাঁদ হিসেবে কাজ করছে এটি। '

এদিকে, চীনা গোয়েন্দা জাহাজটি অল্প সময়ের জন্য জাপানি পানিসীমার মধ্যে ঢুকেছিল বলেও জাপানি সরকারের এক মুখপাত্র দাবি করেন। আজ স্থানীয় সময় খুব ভোরে দক্ষিণাঞ্চলীয় জাপানের কুচিনোয়েরাবু দ্বীপের কাছে এটি জাপানি পানি সীমায় ঢোকে। অবশ্য ৯০ মিনিট পরে এটি সেখান থেকে সরে যায়।

২০০৪ সালে জাপানের পানিসীমায় চীনা একটি ডুবোজাহাজ ঢুকেছিল। এরপর এই প্রথম চীনা নৌবাহিনীর কোনো জাহাজ দেশটির পানিসীমায় ঢুকল। এ ঘটনাকে কেন্দ্র করে টোকিওর চীনা দূতাবাসের কাছে উদ্বেগ প্রকাশ করেছে জাপানি পররাষ্ট্র মন্ত্রণালয়। m

বিডি-প্রতিদিন/১৫ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow