Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ জুন, ২০১৬ ১৮:২১
বাড়ছে পাক-ভারত পরমাণু যুদ্ধের শঙ্কা
অনলাইন ডেস্ক
বাড়ছে পাক-ভারত পরমাণু যুদ্ধের শঙ্কা

পরমাণু অস্ত্র নিয়ে পাকিস্তানের মতবাদ ও একের পর এক পারমাণবিক অস্ত্র বাড়ানোর চেষ্টা মোটেও ভালভাবে নিচ্ছে না আমেরিকা। আমেরিকা আশঙ্কা করছে, এভাবে চলতে থাকলে প্রতিবেশী ভারতের সঙ্গে তাদের পারমাণবিক সংঘর্ষ বেধে যাওয়াও অসম্ভব নয়।

সম্প্রতি পরমাণু সরবরাহকারী গোষ্ঠীতে (এনএসজি) অন্তর্ভুক্তির জন্য পাকিস্তান যেভাবে সমর্থন জোগাড়ের চেষ্টা করছে, তাতে সেই আশঙ্কাই সত্য হতে যাচ্ছে বলে মনে করছে মার্কিন কংগ্রেস।

আমেরিকার আইনসভায় দু’দল, রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যদের নিয়ে গঠিত ‘কংগ্রেসন্যাল রিসার্চ সার্ভিস’। সেই কমিটি তাদের সাম্প্রতিক এক রিপোর্টে জানিয়েছে, “ইসলামাবাদ তাদের পরমাণু অস্ত্রের সম্ভার বাড়াচ্ছে। নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরি করছে। সমস্ত মঞ্চে ভারতের সঙ্গে পাল্লা দেওয়ার নীতি নিয়েছে তারা। এভাবে চললে যে কোন দিন পাক-ভারত পরমাণু যুদ্ধ শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। ”

এখনই পাক ভাণ্ডারে ১১০-১৩০টি পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম ক্ষেপণাস্ত্র রয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে সেই সংখ্যা আরও বেশি হতে পারে। নিরস্ত্রীকরণ বিশেষজ্ঞ পল কে কের ও মেরি বেথ নিকিতিন দুই দিন আগেই রিপোর্টে একথা জানিয়েছেন। তাদের ব্যাখ্যা, ভারতের সম্ভাব্য আক্রমণ প্রতিহত করতেই পাকিস্তান এই পারমাণবিক ক্ষেপণাস্ত্রগুলি তৈরি করেছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

 

বিডি প্রতিদিন/১৮ জুন ২০১৬/হিমেল-১১

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow