Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১৯ জুন, ২০১৬ ১৩:২৬ আপডেট : ১৯ জুন, ২০১৬ ১৩:৩৭
এনএসজির সদস্য হওয়ার প্রচেষ্টা
গোপনে চীন সফরে ভারতের পররাষ্ট্র সচিব
অনলাইন ডেস্ক
গোপনে চীন সফরে ভারতের পররাষ্ট্র সচিব

নিউক্লিয়ার সাপ্লাইয়ার্স গ্রুপ এনএসজি'র সদস্য হওয়ার ক্ষেত্রে প্রভাবশালী চীনের সমর্থন পেতে চলতি সপ্তাহে গোপনে বেইজিং সফর করেছেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। এ সফরে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে উক্ত ইস্যুতে সরাসরি বৈঠক করেন। সাম্প্রতিক সময়ে এ নিয়ে দ্বিতীয়বার বেইজিং সফরে গেলেন ভারতের শীর্ষস্থানীয় এই কূটনীতিক। বেইজিং ও দিল্লিস্থ সূত্র এ সফরের কথা নিশ্চিত করেছে। তবে কোনো দেশই আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। খবর ইন্ডিয়া টুডে'র 

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আগামী ২৪  জুন ৪৮ সদস্যবিশিষ্ট এনএসজির সবচেয়ে গুরুত্বপূর্ণ এক বৈঠক অনুষ্ঠিত হবে। গ্রুপটির একটি প্রভাবশালী সদস্য রাষ্ট্র হচ্ছে চীন। ভারতের উক্ত গ্রুপে সদস্য হওয়ার ক্ষেত্রে বিরোধিতা করছে দেশটি। তাই দেশটির সমর্থন পাওয়ার জোর চেষ্টা চালাচ্ছে দিল্লি। এরই অংশ হচ্ছে এস জয়শঙ্করের গোপন বেইজিং সফর।

এদিকে, আগামী ২৩ জুন উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন এসসিও'র বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনের এক ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তাদের মধ্যকার বৈঠকেও ভারতের এনএসজির সদস্য হওয়ার আকাঙ্ক্ষার বিষয়টি গুরুত্ব পাবে।

উল্লেখ্য, এনএসজি হচ্ছে পারমাণবিক অস্ত্র ও প্রযুক্তি সরবরাহকারী ৪৮টি দেশের একটি জোট যেটি পারমাণবিক অস্ত্র তৈরির ক্ষেত্রে ব্যবহৃত উপাদান, সরঞ্জাম ও প্রযুক্তির রপ্তানি নিয়ন্ত্রণের মাধ্যমে পারমাণবিক অস্ত্র বিস্তার রোধের চেষ্টা করে। ১৯৭৪ সালের মে মাসে ভারতের পারমাণবিক অস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে জোটটি প্রতিষ্ঠিত হয়। চীন ছাড়াও এশিয়ার জাপান এবং কাজাখস্তান জোটের একটি সদস্য রাষ্ট্র।

বিডি-প্রতিদিন/১৯ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow