Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ২০ জুন, ২০১৬ ০৮:৩০
আপডেট :
সিরিয়া সংকট
অভিযান নিয়ে রাশিয়ার সঙ্গে সমন্বয় করতে রাজি যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক
অভিযান নিয়ে রাশিয়ার সঙ্গে সমন্বয় করতে রাজি যুক্তরাষ্ট্র

সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর বিষয়ে আরো সমন্বয় করতে রাজি হয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেংকভ গতকাল এ কথা জানান। তিনি জানান, মার্কিন সমর্থিত কথিত মধ্যপন্থি গেরিলারা যেসব জায়গায় তৎপর রয়েছে সেসব জায়গায় বিমান অভিযান চালানোর আগে মস্কো যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করবে।

মার্কিন সমর্থিত কথিত মধ্যপন্থি গেরিলাদের ওপর ইচ্ছাকৃত বিমান হামলার যে অভিযোগ করেছে ওয়াশিংটন তাও নাকচ করেছেন রুশ মুখপাত্র। তিনি বলেন, এ ধরনের ঘটনা এড়ানোর জন্য মস্কো অভিন্ন মানচিত্র তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে।

মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন শনিবার বলেছে, মার্কিন সমর্থিত গেরিলাদের ওপর গত সপ্তাহের ইচ্ছাকৃত বিমান হামলা নিয়ে মস্কোর কাছে জানতে চেয়ে ওয়াশিংটন। তবে কোনাশেংকভ ওই অভিযোগ নাকচ করে দেন। তিনি বলেন, রাশিয়া আগেই হামলার বিষয়ে আমেরিকাকে সতর্ক করেছিল। কিন্তু পেন্টাগন বিষয়টিতে সমন্বয় করতে ব্যর্থ হয়েছে। তিনি জানান, রুশ সামরিক বাহিনী কয়েক মাস আগে মার্কিন সমর্থিত গেরিলাদের অবস্থান সম্পর্কিত তথ্য জানতে চেয়েছিল কিন্তু আমেরিকা আজ পর্যন্ত তা দেয়নি।


কয়েকদিন আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরার ওপর হামলা চালাতে নিষেধ করেছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্র আন-নুসরা ফ্রন্টকে বাশার আসাদ সরকারের পতনের জন্য অস্ত্র হিসেবে রেখে দিতে চায়।

বিডি-প্রতিদিন/২০ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow