Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২০ জুন, ২০১৬ ১৪:১৯
রোমের প্রথম নারী মেয়র রাজ্জি
অনলাইন ডেস্ক
রোমের প্রথম নারী মেয়র রাজ্জি

ইতালির রাজধানী রোমের প্রথম নারী মেয়র নির্বাচিত হয়েছেন ভার্জিনিয়া রাজ্জি। রবিবার ইতালিতে দ্বিতীয় দফার স্থানীয় সরকার নির্বাচনে দুই-তৃতীয়াংশ ভোটে ক্ষমতাসীন মধ্য-বামপন্থী ডেমোক্রেটিক পার্টির (পিডি) প্রার্থী রবার্তো জিয়াতিকে তিনি পরাজিত করেন। খবর বিবিসির।

৩৭ বছর বয়সী আইনজীবী রাজ্জি কয়েক মাস আগেও রাজনীতিতে খুব কমই মানুষের কাছে পরিচিত ছিলেন। আর সেই তিনিই এখন রোমের নেতৃত্ব দেবেন।

জয়ের পর এক বক্তব্যে রাজ্জি বলেন, 'আমি সব রোমানদের মেয়র হব। আমি ২০ বছরের দুর্বল শাসনের পর শহরের প্রতিষ্ঠানগুলোতে আইন ও স্বচ্ছতা ফিরিয়ে আনব। আমাদের সঙ্গে এক নতুন যুগ শুরু হচ্ছে। '

এদিকে, প্রতিষ্ঠানবিরোধী ফাইভ স্টার মুভমেন্টের (এমফাইভএস) প্রার্থী রাজ্জির এই জয়কে দেশটির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি ও তার মধ্য-বামপন্থী ডেমোক্রেটিক পার্টির (পিডি) জন্য একটা বড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

দ্বিতীয় দফার নির্বাচনে শুধু রোম নয়, দেশটির উত্তরাঞ্চলীয় শহর তুরিনে পিডির প্রার্থীর বিরুদ্ধে জয় পেয়েছেন এমফাইভএসের আরেক নারী প্রার্থী চিয়ারা অ্যাপেনদিনো। তবে মিলান ও বোলোগনায় জয় ধরে রেখেছে পিডি।

রোম ও তুরিনের এই জয়ে ২০০৯ সালে গঠিত প্রতিষ্ঠানবিরোধী ফাইভ স্টার মুভমেন্ট (এমফাইভএস) আগামী ২০১৮ সালে অনুষ্ঠিতব্য ইতালির জাতীয় নির্বাচনে একটি প্লাটফর্ম পাবে বলে ধারণা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/২০ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow