Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ জুন, ২০১৬ ১১:১৮
ঘুষ গ্রহণের দায়ে নিউইয়র্কে ৪ পুলিশ কর্মকর্তা গ্রেফতার
নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:
ঘুষ গ্রহণের দায়ে নিউইয়র্কে ৪ পুলিশ কর্মকর্তা গ্রেফতার

মোটা অঙ্কের ঘুষ লেনদেনের অভিযোগে নিউইয়র্ক পুলিশের উচ্চ পর্যায়ের ৪ কর্মকর্তা এবং জুইশ কমিউনিটির এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে মার্কিন কর্তৃপক্ষ। গতকাল সোমবার সকালে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গ্রেফতারকৃতরা হলেন নিউইয়র্ক পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেমস গ্র্যান্ট, ডেপুটি চীফ মাইকেল হ্যারিঙটন, সার্জেন্ট ডেভিড ভিলেনুয়েভা এবং রিচার্ড ওছেটল। এছাড়া, ওই পুলিশ কর্তকর্তাদের ঘুষ প্রদানের জন্য জুইশ কমিউনিটির স্বেচ্ছাসেবী সংস্থা 'শমরীন'র কর্মকর্তা জেরিমি রিউচবার্গসকে (৪২) গ্রেফতার করা হয়েছে।

জেরিমি ইতিপূর্বে নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাসিয়োকে মোটা অংকের চাঁদা প্রদান করেছেন বলে মামলার নথিতে উল্লেখ রয়েছে।

প্রসঙ্গত, সিটি মেয়রকে যারা নির্বাচনের তহবিল দিয়েছেন তারাই সকল কাজে অগ্রাধিকার পাচ্ছেন-এমন অভিযোগের তদন্ত চলছে বেশ কয়েক মাস যাবত। এসব পুলিশ অফিসার গ্রেফতারের ঘটনা চলমান তদন্তেরই একটি অংশ বলেও কর্মকর্তারা জানান।

নিউইয়র্কস্থ ইউএস এটর্নী প্রিত ভ্যারারা জানিয়েছেন, পুলিশ অফিসার রিচার্ড ওছেটল ইতিমধ্যেই নিজের অপকর্মের দোষ স্বীকার করেছেন। মামলার অভিযোগে বলা হয়েছে, উপরোক্ত পুলিশ অফিসাররা লক্ষাধিক ডলারের সুযোগ-সুবিধা নিয়েছেন জুইশের সংস্থাটির কাছে থেকে। এলাকায় বহুল বিতর্কিত 'শমরীন'কে জুইশ অধ্যুষিত এলাকায় টহল প্রদানের জন্যে অস্ত্রের অনুমতি প্রদান, যখন-তখন রাস্তা বন্ধ করে জুইশদের পথমেলা অথবা অন্য কোন সাংস্কৃতিক কর্মকাণ্ড চালানোর অনুমতি এবং জুইশদের যে কোন আহবানে দ্রুততম সময়ে সাড়া দেয়ার জন্যে উপরোক্ত ঘুষ গ্রহণের ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, গ্রেফতারকৃতদের বিলাসী জীবন-যাপনের জন্যে এয়ালাইন্সের টিকিট, হোটেল ভাড়া, হোটেল কক্ষে পতিতা সরবরাহ এবং পুলিশ অফিসারদের বাড়ি সংস্কার কাজের বিলও পরিশোধ করেছে জুইশ সংস্থাটি। কয়েক মাস আগে অনুষ্ঠিত 'সুপার বউল' প্রতিযোগিতায় ভিআইপি টিকিটও প্রদান করা হয় ওই পুলিশ অফিসারদের।

মামলায় আরও অভিযোগ করা হয়েছে যে, জুইশদের ওই সংস্থার কর্মকর্তা নিজেকে অনেক সময়েই পুলিশের কমিউনিটি লিয়াঁজো অফিসার হিসেবে পরিচয় দিতেন।

বিডি-প্রতিদিন/২১ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow