Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ জুন, ২০১৬ ১৪:২৩
যোগের মাধ্যমে মনকে শান্ত রাখার আহ্বান মোদির
দীপক দেবনাথ, কলকাতা
যোগের মাধ্যমে মনকে শান্ত রাখার আহ্বান মোদির

যোগের মধ্য দিয়ে মনকে শান্ত রাখার বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার চন্ডীগড়ের ক্যাপিটাল কমপ্লেক্সে দ্বিতীয় আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা করে তিনি বলেন, মনকে নিয়ন্ত্রণ করে শান্ত রাখার উপায় হল যোগ।

 

মোদি বলেন, ‘যোগ কোনও ধর্মীয় বিষয় নয়। অনেক মানুষই পুরোপুরিভাবে যোগের কার্যকারিতা বোঝেন না। যোগ থেকে আপনি কি পাবেন সেটা বড় বিষয় নয়, বরং আপনারা যোগকে কি দিতে পারছেন সেটাই বড় ব্যাপার। যারা বিশ্বাস করেন, আর যারা করেন না, যোগ তাদের সবার এবং এর সঙ্গে বিতর্ককে জড়িয়ে না ফেলাই ভাল। আমার মনে হয় যোগ স্বাস্থ্য সম্পর্কিত সকল বিষয় থেকে মানুষকে মুক্তি দেয়। তাই যোগ কেবলমাত্র হিন্দুদের বিষয় এই বিষয়টি সকলের মনের মধ্যে থেকে মুছে ফেলা উচিত। আমার বিশ্বাস মানসিক ও শারীরিক মঙ্গলের জন্যই মানুষ যোগকে আপন করে নেবে’।  

শুধু চন্ডীগড় কেন, মুম্বাই, দিল্লি, রাজস্থানসহ দেশের বিভিন্ন প্রান্তে আজ পালিত হচ্ছে বিশ্ব যোগ দিবস। মোদি ছাড়াও কেন্দ্রের একাধিক মন্ত্রী ও মুখ্যমন্ত্রী, সমাজের বিভিন্ন পেশার প্রখ্যাত ব্যক্তি থেকে শুরু করে সাধারণ মানুষরাও এদিন যোগ দিবসে অংশ নিয়েছিলেন।  

লক্ষ্ণৌতে যোগ দিবসে হাজির ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। কানপুরে উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর। নাগপুরে যোগ দিবস পালন করেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি, বেঙ্গালুরুতে যোগ দিবসে ছিলেন ক্যাবিনেট মন্ত্রী অন্তত কুমার, জয়পুরে রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, কর্নাটকে রাজ্যটির মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া, বলিউড অভিনেত্রী বিপাশা বসু, ছত্রিশগড়ে বিদ্যুৎমন্ত্রী পিযুষ গোয়েল, ছত্রিশগড়ে যোগ দিবসে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী রমন সিং।  


বিডি-প্রতিদিন/ ২১ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow