Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ জুন, ২০১৬ ১০:৪১
সাড়ে ৫ মাসে গুলিবিদ্ধ হয়ে ৬১৫৩ আমেরিকানের মৃত্যু
নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ :

সাড়ে ৫ মাসে গুলিবিদ্ধ হয়ে ৬১৫৩ আমেরিকানের মৃত্যু
বক্তব্য রাখছেন কানেকটিকাট স্কুলে গুলিতে নিহত এক শিক্ষিকার কন্যা। ছবি: এনআরবি নিউজ।

চলতি বছরের ৫ মাস ২০ দিনে যুক্তরাষ্ট্রে বন্দুকের গুলিতে নিহত হয়েছেন ৬১৫৩ জন। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন ১২৫৬০ জন।

আগ্নেয়াস্ত্রে হতাহতের তথ্যভিত্তিক পরিসংখ্যান তৈরির লক্ষ্যে ২০১৩ সালে প্রতিষ্ঠিত অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা ‘গান ভায়োলেঞ্চ আর্কাইভ’ নামক একটি সংস্থা এ তথ্য প্রকাশ করেছে। এ পর্যন্ত নানা কারণে আগ্নেয়াস্ত্র ব্যবহৃত হয় ২৩ হাজার ৯৯২টি ঘটনায়। হতাহদের মধ্যে ১১ বছরের কম বয়সী শিশুর সংখ্যা ২৬০। ১২ থেকে ১৭ বছর বয়সী টিনেজারের সংখ্যা হচ্ছে ১৩১৪। এসব ঘটনার মধ্যে নির্বিচার হত্যাযজ্ঞের সংখ্যা হচ্ছে ১৪১টি। নিহতদের মধ্যে পুলিশ ও সামরিক অফিসার রয়েছেন ১৪৭। পারিবারক ইস্যুতে বন্দুক ব্যবহারের ফলে নিহত হয়েছে ১০০৫। দুর্ঘটনাবশত গুলিবিদ্ধ হবার ঘটনা ছিল ১০৬৩।  

গত বছরের একই সময়ে আগ্নেয়াস্ত্র ব্যবহৃত হয়েছে এমন দুর্ঘটনা ছিল ৫৩২৮১। নিহত হয় ১৩৪৩০ জন। আহত হয়েছে ২৭০০৮ জন। নির্বিচার গুলিবর্ষণের ঘটনা ঘটেছে ৩৩১টি।  

এদিকে, ন্যাশনাল একাডেমি অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এ্যান্ড মেডিসিনের একদল বিশেষজ্ঞের গবেষণা জরিপে গত ১৭ জুন বলা হয়েছে যে, চিকিৎসা-ব্যবস্থার আরো উন্নতি ঘটানো সম্ভব হলে বন্দুকের গুলিতে আহত আরো ৩০ হাজার আমেরিকানের প্রাণ বাঁচানো সম্ভব। এ জরিপ অনুযায়ী ২০০১ সাল থেকে এ বছরের ১৫ জুন পর্যন্ত বন্দুকের গুলিতে আহত হওয়ার সংখ্যা হচ্ছে ২০ লাখ।  

প্রসঙ্গত, উন্নত বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি আমেরিকানের প্রাণহানি ঘটছে আগ্নেয়াস্ত্রের মাধ্যমে। উন্নত দেশসমূহের চেয়ে ১০ গুণ বেশি হতাহতের ঘটনা ঘটছে আমেরিকায়। প্রাপ্ত তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ২ কোটি থেকে ৩ কোটি আগ্নেয়াস্ত্র রয়েছে সাধারণ নাগরিকের কাছে। এরমধ্যে মারাত্মক ধরনের আগ্নেয়াস্ত্রের সংখ্যাই অধিক বলে ‘ন্যাশনাল শ্যুটিং স্পোর্টস ফাউন্ডেশন’র সূত্র জানায়।  

বন্দুকের গুলিতে হতাহতের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়লেও মার্কিন কংগ্রেসে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাশ না হওয়ায় ক্ষুব্ধ আমেরিকানের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। রিপাবলিকানদের কারণে গত ২০ জুন সিনিটে বন্দুক নিয়ন্ত্রণ সম্পর্কিত বিলটি পরিত্যক্ত হবার নিন্দা ও প্রতিবাদে ২১ জুন মঙ্গলবার ফ্লোরিডাসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ হয়েছে। এসব সমাবেশ থেকে ক্ষুব্ধচিত্তে উল্লেখ করা হয় যে, নভেম্বরের নির্বাচনে ব্যালটের মাধ্যমে রিপাবলিকানদের এহেন কর্মের জবাব দেয়া হবে। বন্দুক নিয়ন্ত্রণের বিলের বিরুদ্ধে অবস্থান নেয়ার চরম খেসারত দিতে হবে রিপাবলিকানদের।  

 

বিডি-প্রতিদিন/ ২২ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow