Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : ২২ জুন, ২০১৬ ১১:০৬
এই প্রথম প্রয়োগ হবে জিকা ভাইরাসের টিকা
অনলাইন ডেস্ক
এই প্রথম প্রয়োগ হবে জিকা ভাইরাসের টিকা

এই প্রথমবারের মতো মানুষের শরীরে জিকা ভাইরাসের টিকা প্রয়োগ করার অনুমোদন পেল মার্কিন ওষুধ নির্মাতা কোম্পানি ইনোভিও ফার্মাসিউটিক্যালস। ইনোভিও ও দক্ষিণ কোরিয়ার জিনওয়ান লাইফ সায়েন্স যৌথভাবে এই টিকা উদ্ভাবনে কাজ করেছে। খবর সিএনএনের।

খবরে বলা হয়, এর আগে এই দুই কোম্পানি যৌথভাবে ইবোলা ও মার্সের টিকাও উদ্ভাবন করেছে যা বিশ্বব্যাপী প্রয়োগ করা হচ্ছে। জিকা ভাইরাসের জন্য উদ্ভাবিত এই টিকার বৈজ্ঞানিক নাম জিএলএস-৫৭০০। ইনোভিও জানিয়েছে, তারা ৪০ জন সুস্থ-সবল স্বেচ্ছাসেবীর শরীরে প্রথম এই টিকা প্রয়োগ করার পরিকল্পনা নিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলকভাবে এই টিকা প্রয়োগ করা হবে। 

এর আগে প্রাণীর শরীরে এই টিকা প্রয়োগ করা হয়েছিল। পরে ঐসব প্রাণীর শরীরে জিকা ভাইরাসের শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়েছিল বলে লক্ষ্য করা গেছে। ওই সাফল্যের পরই এটা মানুষের শরীরে প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

যাদের শরীরে জিকা ভাইরাসের উপস্থিতি রয়েছে তাদের প্রয়োগ করা হবে এই টিকা। এরপরে বেশিসংখ্যক মানুষের শরীরে জিকা ভাইরাসের টিকা কীভাবে কাজ করে তা দেখা হবে। 

এ বছরের শুরু থেকে প্রায় ৫০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০টির মতো কোম্পানি এই প্রাণঘাতী ভাইরাসের টিকা উদ্ভাবনের জন্য কাজ করে যাচ্ছে। কিন্তু পূর্ণাঙ্গ টিকা পাওয়ার জন্য আরও অনেকদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে সংস্থাটি। 


বিডি প্রতিদিন/২২ জুন ২০১৬/হিমেল-০৪




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow