Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ২২ জুন, ২০১৬ ১৪:১০
সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং
অনলাইন ডেস্ক
সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং

বিদেশী নাগরিকদের বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর হচ্ছে হংকং। বুধবার পরামর্শক প্রতিষ্ঠান মার্সার বার্ষিক জরিপে এই তথ্য জানানো হয়। খবর বিবিসির।

গত কয়েক বছর ধরে এই তালিকার শীর্ষে ছিল আফ্রিকার দেশ এঙ্গোলার রাজধানী লুয়ান্ডা। কিন্তু সেখান মুদ্রার মান কমে যাওয়ায় এবছর শহরটি দ্বিতীয় স্থানে নেমে গেছে। গত বছরের মতো এবারও তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ডের জুরিখ এবং সিঙ্গপুর। পঞ্চম অবস্থানে থাকা জাপানের রাজধানী টোকিও এগিয়েছে। তবে কত ধাপ এগিয়েছে তা উল্লেখ করা হয়নি।

এ ছাড়া সেরা দশে প্রথম বারের জায়গা করে নিয়েছে কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা। তালিকায় শহরটির অবস্থান ষষ্ঠ। সেরা দশের বাকি ৪ শহর যথাক্রমে চীনের সাংহাই, সুইজারল্যান্ডের জেনেভা, আফ্রিকার দেশ চাদের এনজামেনা ও চীনের রাজধানী বেইজিং।

নিউইয়র্কভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান মার্সার এই জরিপে বিশ্বের দুই শর বেশি শহর অন্তর্ভুক্ত করা হয়। জরিপে খাদ্য, বাসস্থান, পরিবহন, বিনোদনসহ ২ শতাধিকেরও বেশি বিষয় পর্যালোচনা করা হয়েছে।

উদাহরণস্বরূপ বিবিসির জানায়, হংকং শহরে তিন কক্ষ বিশিষ্ট একটি এপার্টমেন্টের বাৎসরিক ভাড়া ১২ হাজার ডলারের বেশি। এক কাপ কফির দাম সেখানে প্রায় আট ডলার। এছাড়া একটি জিন্স প্যান্ট কিনতে হংকং-এ খরচ করতে হয় ১২৮ ডলার।

মার্সার তালিকা অনুযায়ী বিদেশীদের জন্য পৃথিবীর সবচেয়ে কম ব্যয়বহুল শহর হচ্ছে আফ্রিকার দেশ নামিবিয়ার রাজধানী উইন্ডহোয়েক। বিদেশীদের জন্য ব্যয়বহুল শহরের তালিকায় লন্ডনের অবস্থান ১৭তম।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে ইকনমিক ইন্টেলিজেন্স ইউনিটের এক জরিপে সিঙ্গাপুরকে সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে উল্লেখ করা হয়।

বিডি-প্রতিদিন/২২ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow