Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

প্রকাশ : ২৪ জুন, ২০১৬ ১৩:৩৯
আপডেট : ২৪ জুন, ২০১৬ ১৫:১৩
পদত্যাগের ঘোষণা ডেভিড ক্যামেরনের
অনলাইন ডেস্ক
পদত্যাগের ঘোষণা ডেভিড ক্যামেরনের

গণভোটে ইউরোপীয় ইউনিয়নে না থাকার পক্ষ্যে ফলাফল আসার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। আগামী অক্টোবর নাগাদ তিনি পদত্যাগ করবেন বলে ডাউনিং স্ট্রিটের বাইরে এক বিবৃতিতে জানান।   গণভোটের চূড়ান্ত ফলাফল আসার পরপরই তিনি তার পদত্যাগের একথা জানান। খবর বিবিসির

গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ফলাফল আসার পর এখন নতুন নেতৃত্বের অধীনে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার লক্ষ্যে সমঝোতার প্রক্রিয়া শুরু করা উচিত বলে ক্যামেরন জানান।   তার ভাষায়, 'ব্রিটেনের নতুন নেতৃত্বের প্রয়োজন। প্রধানমন্ত্রীর দায়িত্ব অব্যাহত রাখা ঠিক হবে বলে আমি মনে করি না। '
ব্রিটেন ইইউ'র বাইরেও টিকে থাকবে বলেও বিবৃতিতে বলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। 'এখন যেহেতু ইইউ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত গণভোটে এসেছে তাই এর বাইরে থেকে দেশকে চালিয়ে নেয়ার সবচেয়ে সেরা উপায় বের করতে হবে, যোগ করেন তিনি।

গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ফলাফল আসার পরপরই ইউকে ইনডিপেনডেন্স পার্টি ও লিভ ক্যাম্পের নেতা নিজেল ফারাজ প্রধানমন্ত্রী ক্যামেরনকে অবিলম্বে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। ভোটের ফলাফলকে ব্রিটেনের জন্য 'স্বাধীনতার দিন' উল্লেখ করে তিনি এ আহ্বান জানিয়েছিলেন। তার এ আহ্বানে সাড়া দিলেন মি. ক্যামেরন।

এদিকে, গণভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা যায়, ইইউ ছাড়ার পক্ষের শিবির ৫১.৯ শতাংশ ভোট পেয়েছে যা সংখ্যার হিসাবে ১ কোটি ৭৪ লাখ ১০ হাজার ৭৪২। আর ইইউতে থাকার পক্ষে ভোট পড়েছে ৪৮.১ শতাংশ। ভোটের হিসেবে তা ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ২৪১। গণভোটে ভোটার উপস্থিতি ছিল ৭১.৮ শতাংশ।

বিডি-প্রতিদিন/২৪ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow