Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৪ জুন, ২০১৬ ১৪:২২
আপডেট : ২৪ জুন, ২০১৬ ১৪:৪০
ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে অস্থিতিশীলতার ইঙ্গিত
অনলাইন ডেস্ক
ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে অস্থিতিশীলতার ইঙ্গিত

ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে অস্থিতিশীলতার ইঙ্গিত দেখা দিয়েছে। ২০০৮ সালের পর নতুন করে আবারও অর্থনৈতিক শঙ্কটে পড়তে যাচ্ছে ব্রিটেন। প্রায় অর্ধ শতাব্দী পর ইরোপীয় ইউনিয়ন ছাড়ছে এ দেশ। এতে করে দেশটির রাজনীতি এবং অর্থনীতি অস্থিতিশীল হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

গণভোটে ইউরোপ ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছে ৫২ শতাংশ। ভোটের ফলাফলের পর জোটের সঙ্গে দীর্ঘ ৪৩ বছরের পথ চলা শেষ করতে হলো ব্রিটেনকে।  

স্থানীয় সময় সকাল ৪টা ৪০ মিনিটে গণভোটের ফলাফল জানানো হয়। আর ওই ফলাফলের পর ডলারের বিপরীতে পাউন্ডের পতন ঘটে। যা ব্রিটেনের অর্থনীতিতে বড় ধরনের হুমকি বলে মনে করা হচ্ছে। গত ৩১ বছরের রেকর্ড ভেঙে পাউন্ডের পতন হয়েছে। গণভোটের কারণে পাউন্ডের ৩ ভাগ পতন হয়েছে। এদিকে গণভোটে ইইউ ছাড়ার পর ইউরোর বিপরীতে পাউন্ডের পতন হয়েছে ৬ দশমিক ৫ ভাগ।  

পাউন্ডের দাম কমতে কমতে এক পর্যায়ে এসে ১ দশমিক ৩৩০৫ ডলারে ঠেকেছে। এই পতনের হার ১০ শতাংশের বেশি। ১৯৮৫ সালের পর পাউন্ডের দাম এত নিচে আর কখনো নামেনি।

ভোটের ফল গণনা শুরুর আগে পাউন্ডের দাম উঠেছিল ১ দশমিক ৫০ ডলার। কিন্তু ভোটের পর পরই পাউন্ডের দাম ৭ শতাংশ কমেছে এবং ডলারের বিপরীতে ইউরোর দামেও ধস নেমেছে।  


বিডি প্রতিদিন/২৪ জুন ২০১৬/হিমেল-০১

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow