Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ জুন, ২০১৬ ১১:০৫
আপডেট : ২৫ জুন, ২০১৬ ১১:২০
'গণভোট যুক্তরাজ্যে গভীর বিভাজনের প্রকাশ ঘটিয়েছে'
অনলাইন ডেস্ক
'গণভোট যুক্তরাজ্যে গভীর বিভাজনের প্রকাশ ঘটিয়েছে'
ফাইল ছবি

গণভোট যুক্তরাজ্যের ভেতর জাতি-বর্ণ ও অঞ্চলভিত্তিক ‘গভীর বিভাজনের’ প্রকাশ ঘটিয়েছে বলে মনে করছেন রুশনারা আলী। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে জনতার রায় আসার পর শুক্রবার এক বিবৃতিতে তিনি একথা বলেন। গণভোটে ইইউতে থাকার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের বাংলাদেশি বংশোদ্ভূত এই সংসদ সদস্য।  

রুশনারা আলীর মতে, ইইউ ও যুক্তরাজ্য ঘিরে যেসব বিতর্ক গণভোটে গড়িয়েছে তা ‘আবেগপূর্ণ’ হলেও বিষয়টি দেশের ভেতর জাতি-বর্ণ, অঞ্চল ও শ্রেণিভিত্তিক ‘গভীর বিভাজনের’ প্রকাশ ঘটিয়েছে। তিনি বলেন, এই সব বিভাজন লাঘব করতে আমাদের সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের দেশের বিভিন্ন কমিউনিটিকে একত্রীকরণে বিশেষত যারা তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন তাদের সাহায্য করতে হবে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত গণভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়ে ৫২ শতাংশ, আর থাকার পক্ষে ভোট পড়ে ৪৮ শতাংশ। এর মধ্য দিয়ে ইউরোপের দেশটির জনগণের দ্বিধাবিভক্তি স্পষ্ট হয়েছে।

লন্ডনের বাঙালি অধ্যুষিত ‘বেথনাল গ্রিন অ্যান্ড বো’ আসন থেকে লেবার পার্টির মনোনয়নে দুইবার যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য (এমপি) নির্বাচিত হন রুশনারা।  


বিডি-প্রতিদিন/ ২৫ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow