Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ জুন, ২০১৬ ১০:৩৯
আপডেট : ২৬ জুন, ২০১৬ ১০:৪১
ফের ভারত আসছেন ওবামা!
অনলাইন ডেস্ক
ফের ভারত আসছেন ওবামা!

২০১৫ সালের পর আবারও ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চলতি মাসের গোড়ায় হোয়াইট হাউসে যখন তার সঙ্গে দেখা হয় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেখানেই মোদি তাকে জানিয়েছেন, পরবর্তী গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট (জিইএস)-এর আয়োজন করছে ভারত। আর সেখানে যোগদানের আমন্ত্রণ পেলে ওবামা আগামী বছর ভারত আসতে পারেন বলে জানিয়েছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে জিইএসের ২০১৬-র সম্মেলনে তিনি বলেছেন, ডাক পেলে ওখানে নামার চেষ্টা করব। ঘটনাচক্রে বিশ্বের শিল্প্যোদোগীদের এক মঞ্চে নিয়ে আসতে ওবামার ব্যক্তিগত উদ্যোগেরই ফসল জিইএস। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

গত বৃহস্পতিবার জিইএসের সভায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, আমরা সবাই যে প্রেসিডেন্ট ওবামার আমন্ত্রণে জিইএসের সর্বশেষ সভায় জড়ো হয়েছি, এটা দারুণ ব্যাপার। তবে এই প্রয়াস অব্যাহত থাকবে, কারণ পরবর্তী সম্মেলন হচ্ছে ভারতে।

আমেরিকায় জিইএসের সম্মেলন প্রথম বসেছিল ২০১০ সালে। তারপর তা হয়েছে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, মরক্কো, কেনিয়ায়। এ বছর ১৭০টি দেশ থেকে ৭০০-র বেশি শিল্পোদ্যোগী ও ৩০০-র বেশি বিনিয়োগকারী যোগ দিয়েছেন সম্মেলনে। ভারতও বড় প্রতিনিধিদল পাঠিয়েছে। ওবামাই একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি দু'বার ভারত সফর করেছেন। পরের বছরের গোড়ায় হোয়াইট হাউস ছাড়ার পর ফার্স্ট লেডিকে নিয়ে ভারত সফরে আসতে পারেন বলে হোয়াইট হাউস সূত্রে খবর।

সূত্র:  কলকাতা টোয়েন্টিফোর

বিডি-প্রতিদিন/২৬ জনু, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow