Bangladesh Pratidin

প্রকাশ : ২৯ জুন, ২০১৬ ২০:৪৩
আপডেট :
তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার নির্দেশ পুতিনের
অনলাইন ডেস্ক
তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার নির্দেশ পুতিনের
ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য তার সরকারকে নির্দেশ দিয়েছেন। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে ফোনালাপের পর তিনি এই নির্দেশ দিলেন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির
রুশ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে পুতিন বলেন, বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় লাভজনক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য তুর্কি সরকারের সঙ্গে আলোচনা শুরু করতে হবে। এর আওতায় তুরস্কের পর্যটন শিল্পের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন পুতিন।

রুশ প্রেসিডেন্ট আশা করেছেন, তুরস্কে রুশ নাগরিকদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাড়তি ব্যবস্থা নেবে তুর্কি সরকার। প্রেসিডেন্ট এরদোগানও বলেন, তার দেশে রুশ নাগরিকদের নিরাপত্তা জন্য প্রয়োজনীয় সবকিছু করবেন। এর আগে পুতিন ও এরদোগানের মধ্যে টেলিফোনে কথা হয়। সে সময় দু'নেতা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। শিগগিরি তারা ব্যক্তিগত বৈঠকে বসবেন বলে ক্রেমলিন জানিয়েছে।
এর আগে সিরিয়ায় তুর্কি সীমান্তের কাছাকাছি রুশ সুখোই যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় তুরস্ক রাশিয়ার কাছে দুঃখবোধ প্রকাশ করেন। মূলত এর প্রেক্ষিতেই দু'দেশের মধ্যে সম্পর্ক পুনরায় স্বাভাবিক হওয়ার আভাস পাওয়া যায় যা পুতিনের নির্দেশের মধ্য দিয়ে পরিষ্কার হলো।

বিডি-প্রতিদিন/২৯ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow