Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ০৯:০৮
আপডেট : ৩০ জুন, ২০১৬ ১০:০৯
ব্রেক্সিট ইস্যু
করবিনের নেতৃত্বকে চ্যালেঞ্জ করতে যাচ্ছেন ঈগল
অনলাইন ডেস্ক
করবিনের নেতৃত্বকে চ্যালেঞ্জ করতে যাচ্ছেন ঈগল

ব্রিটেনের লেবার পার্টিতে জেরেমি করবিনের নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিতে যাচ্ছেন দলের এমপি এবং ব্রিটেনের গণভোটের পর পদত্যাগ করা ছায়া বাণিজ্যমন্ত্রী অ্যাঙ্গেলা ঈগল। তবে সেটা এখনই নয়। খবর বিবিসির।

ব্রেক্সিট বলে পরিচিতি পাওয়া ব্রিটেনের গণভোটের ‘লিভ’ পক্ষের জয়ের পর গত রবিবারই লেবার পার্টির ছায়া মন্ত্রীসভার যে ২০ জন সদস্য পদত্যাগ করেন, অ্যাঙ্গেলা ঈগল তাদের একজন। ওই গণ পদত্যাগের ঘটনাই জেরেমি করবিনের বিরুদ্ধে এমপিদের অনাস্থা ভোট দেয়ার প্রেক্ষাপট তৈরি করে দেয়।

গণভোটে ‘রিমেইন’ পক্ষে শক্ত প্রচারণা না করতে পারার অভিযোগে দলের বেশিরভাগ এমপি অনাস্থা ভোট দেয়ার পরও মিস্টার করবিন পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। এর পেছনে ছিল তৃণমূলে করবিনের শক্ত সমর্থন।

সমর্থকেরা যে অবশ্য জেরেমি করবিনকে ছেড়ে কথা বলছেন তা নয়। অনেক সমর্থকই তাকে প্রশ্নবাণে জর্জরিত করছেন, যেমনটি ঘটেছে, লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের সামনে।

সমর্থকেরা সেখানে করবিনকে পেয়ে তাকে জিজ্ঞাসা করছিলেন, “ইউরোপের কি হবে? আমাদের যখন প্রয়োজন ছিল তখন আপনি কোথায় ছিলেন?” ইত্যাদি নানাবিধ প্রশ্ন।

এরকম প্রেক্ষাপটে অ্যাঙ্গেলা ঈগল মিস্টার করবিনের নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিতে যাচ্ছেন বলে খবর প্রকাশের  পর বিবিসির প্রধান রাজনৈতিক সংবাদদাতা ভিকি ইয়ং বলছেন, লেবার পার্টির দুই প্রতিদ্বন্দ্বী নেতার দর্শনে যে বিস্তর ফারাক তৈরি হয়েছে তার সমাধান এখন একমাত্র ভোটাভুটির মাধ্যমেই হতে পারে।

এটা স্পষ্ট একটি চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার জন্য যে ৫১ জন এমপির সমর্থন প্রয়োজন সেটি রয়েছে ঈগলের। কিন্তু এই চ্যালেঞ্জে করবিন সরাসরি অংশ নিতে পারবেন নাকি তারও ৫১ জন এমপির সমর্থন লাগবে সেটি নিয়ে এখনো জল্পনা চলছে।

বিডি-প্রতিদিন/৩০ জুন, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow