Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১৫:৪৬
আপডেট :
নিউইয়র্কে গ্র্যাজুয়েশন করলেন গৃহহীন ১০০ শিক্ষার্থী
নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:
নিউইয়র্কে গ্র্যাজুয়েশন করলেন গৃহহীন ১০০ শিক্ষার্থী

চরম দারিদ্রতা, অসুস্থতা, নেশাগ্রস্ত এবং নানা ধরনের দাঙ্গা-হাঙ্গামার মধ্যে থেকেও ১০০ জন ছাত্র-ছাত্রী এবার নিউইয়র্ক সিটির বিভিন্ন হাইস্কুল থেকে কৃতিত্বের সাথে গ্র্যাজুয়েশন করেছেন। অর্থাৎ এরা সকলেই হোমলেস তথা গৃহহীন হিসেবে তালিকাভুক্ত।  

সিটি থেকে এবার হাই স্কুল গ্র্যাজয়েশন করেছেন এমন শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৫০ সহস্রাধিক। শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছর সিটির বিভিন্ন স্কুলে হোমলেস ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৮২৫০০। ২০১১ সালে এ সংখ্যা ছিল ৬৭২০০। অর্থাৎ দিন যত গড়াচ্ছে, গৃহীন বা হোমলেসের সংখ্যাও তত বাড়ছে।  

জানা গেছে, বহুবিধ প্রতীক‚ লতা সত্ত্বেও যারা স্কুলে উপস্থিত হয়ে লেখাপড়া অব্যাহত রাখতে পেরেছে তাদের প্রচেষ্টাকে অভিনন্দিত করা উচিত।  

স্কুল সিস্টেম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে হোমলেস ছাত্র-ছাত্রীদের অনুপস্থিতির সংখ্যা ৪০ দিন। অপরদিকে, স্বাভাবিক জীবন-যাপনরতরা অনুপস্থিত ছিল ১৪ দিন।  

গ্র্যাজুয়েশন সম্পন্ন করা এই ১০০ জনকে সিটির পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়েছে গতকাল বুধবার। ব্যতিক্রমধর্মী এ অনুষ্ঠান নিউইয়র্ক পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত হয়। এ সময় এসব ছাত্র-ছাত্রীর লেখাপড়ায় বিশেষভাবে সহায়তার জন্যে শিক্ষা বিভাগের কয়েকজন সোশ্যাল ওয়ার্কারকেও সম্মান জানানো হয়।  

 

বিডি-প্রতিদিন/ ৩০ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow