Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১ জুলাই, ২০১৬ ১০:০৩
আপডেট :
যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় এরদোগানের ক্ষমা, নিশ্চিত করলেন পুতিন
অনলাইন ডেস্ক
যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় এরদোগানের ক্ষমা, নিশ্চিত করলেন পুতিন
এরদোগান ও পুতিন [ফাইল ছবি]

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রুশ সুখোই বোমারু বিমান ভূপাতিত করার ঘটনায় মস্কোর কাছে ক্ষমা চেয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। মস্কোয় নিযুক্ত কূটনীতিবিদদের সঙ্গে আলাপের সময় পুতিন এরদোগানের ক্ষমা চাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

অবশ্য, আংকারা বার বার বলছে, এরদোগান ক্ষমা চাননি বরং এ ঘটনায় তিনি শুধু দুঃখ প্রকাশ করেছেন। গত সোমবার ক্রেমলিন জানায়, প্রেসিডেন্ট পুতিন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। সিরিয়ার আকাশসীমায় রুশ বোমারু বিমান ভূপাতিত করার জন্য ওই চিঠিতে এরদোগান ক্ষমা চেয়েছেন বলে জানানো হয়। কিন্তু তুরস্ক দাবি করে, চিঠিতে এরদোগান শুধু দুঃখ প্রকাশ করেছেন; ক্ষমা চাননি।

গত বছরের ২৪ নভেম্বর সিরিয়ার আকাশসীমায় রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করে তুরস্ক। এ ঘটনার পর থেকে রাশিয়া ও তুরস্কের মধ্যকার সম্পর্কে মারাত্মক উত্তেজনা দেখা দেয় এবং তুরস্কের ওপর কয়েক দফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো। তবে ইস্তাম্বুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার পর পুতিন ও এরদোগানের মধ্যে ফোনালাপ হয়। এরপর রুশ প্রেসিডেন্ট পুতিন সম্পর্ক স্বাভাবিক করতে তার সরকারকে নির্দেশ দিয়েছেন।

বিডি-প্রতিদিন/১ জুলাই ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow