Bangladesh Pratidin

প্রকাশ : ৫ জুলাই, ২০১৬ ২১:০০
আপডেট :
মোদি মন্ত্রিসভার রদবদল
দীপক দেবনাথ, কলকাতা:
মোদি মন্ত্রিসভার রদবদল

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার বড়সড় রদবদল ঘটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বছর উত্তর প্রদেশে বিধানসভার নির্বাচনের দিকে লক্ষ্য রেখেই মঙ্গলবার মন্ত্রিসভার সদস্যসংখ্যা বাড়ানো হল।

এদিন সকাল ১১ টা নাগাদ রাষ্ট্রপতি ভবনের দরবার হলে নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এই নিয়ে দ্বিতীয় বারের জন্য মন্ত্রিসভার রদবদল ঘটালেন মোদি।

নতুন এই মন্ত্রিসভায় ১৯ জন স্থান পেয়েছেন একইসঙ্গে প্রকাশ জাভরে করকে ক্যাবিনেট মন্ত্রী হিসাবে উন্নিত করা হয়েছে।

নতুন মন্ত্রীদের মধ্যে রয়েছেন মধ্যপ্রদেশে থেকে রাজ্যসভার সাংসদ বিশিষ্ট সাংবাদিক এম.জে.আকবর, পশ্চিমবঙ্গের দার্জিলিং’এর সাংসদ এস.এস.আলুওয়ালিয়া, বিজাপুরের সাংসদ রমেশ চন্দাপ্পা জিগজিনাগি, গুজরাটের সাংসদ পরশোত্তম রূপালা, মধ্যপ্রদেশের সাংসদ অনিল মধাব দাভে, রাজস্থানের রাজসভার সাংসদ বিজয় গোয়েল, আলমোরা সাংসদ অজয় টামটা, মির্জাপুরের আপনা দল সাংসদ অনুপ্রিয়া সিং প্যাটেল, শাহজাহানপুরের সাংসদ কৃষ্ণা রাজ।

নতুন মন্ত্রীদের তালিকায় আলুওয়ালিয়া'র অন্তর্ভূক্তির ফলে আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়র পর পশ্চিমবঙ্গ থেকে দ্বিতীয় ব্যাক্তি হিসাবে মন্ত্রীত্ব পেলেন আলুওয়ালিয়া। নতুন মন্ত্রীদের শপথ গ্রহণের পাশাপাশি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী প্রকাশ জাভরেকরকে ক্যাবিনেট মন্ত্রীতে পদন্নোতি ঘটানো হয়েছে। তবে স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র, প্রতিরক্ষা-এই চারটি শীর্ষ মন্ত্রালয়ে কোন পরিবর্তন হয়নি।

রাজনৈতিক মহলের মতে আগামী বছরেই ভারতের উত্তরপ্রদেশে বিধানসভার নির্বাচন। আবার তার কয়েকমাস পরেই পাঞ্জাব, গুজরাট সহ আরও কয়েকটি রাজ্যে বিধানসভার ভোট সেদিকে লক্ষ্য রেখেই মন্ত্রিসভার রদবদল করা হচ্ছে। তবে প্রধান লক্ষ্য উত্তরপ্রদেশের দিকে। কারণ ভারতীয় রাজনীতিতে হিন্দি বলয়ের এই রাজ্যটি বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপি সভাপতি অমিত শাহের পাখির চোখ এখন উত্তরপ্রদেশ।

বিডি প্রতিদিন/৫ জুলাই ২০১৬/সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow