Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭
প্রকাশ : ৭ জুলাই, ২০১৬ ১৩:১১ অনলাইন ভার্সন
আপডেট : ৭ জুলাই, ২০১৬ ১৭:৫৮
ভারত জুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ
দীপক দেবনাথ, কলকাতা
ভারত জুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ
প্রতীকী ছবি

এক মাস রোজার পরে আজ বৃহস্পতিবার বাংলাদেশের মতো ভারতেও পালিত হচ্ছে খুশির ঈদ। সামগ্র ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গেও ঈদ পালনের জন্য উৎসাহ উদ্দীপনায় মেতে উঠেছেন মুসলিম সম্প্রদায়ের মানুষ। কলকাতায় সবচেয়ে বড় নমাজ হয়েছে রেড রোডে।

এদিন সকাল ৯টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের নমাজ। হাজার হাজার মুসলমান সম্প্রদাদের মানুষ এই নামাজে অংশ নেন। সকালেই রেড রোডে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার, তৃণমূলের সংসদ সদস্য সুলতান আহমেদ, মমতার ভাইপো সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়।

এসময় সেখানে দেশটির সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মুখ্যমন্ত্রী। পরে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী জানান, ‘বাংলাই বিশ্বকে পথ দেখাবে। সারাজীবন আপনাদের পাশে থাকবো। এ রাজ্যই আগামী দিনে গোটা বিশ্বকে শান্তির পথ দেখাবে’।

নমাজের পরই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন হাজারও মানুষ, তারপর আত্মীয় বন্ধুদের বাড়িতে ঘুরতে যাওয়া। কলকাতার পাশাপাশি পশ্চিমবঙ্গের সর্বত্র খুশির এই পর্বে শামিল হয়েছেন সমাজের প্রতিটি অংশের মানুষ। এই উৎসবকে কেন্দ্র করে যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজ্য জুড়েই পুলিশি মোতায়েন ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঈদের আগের রাত থেকেই কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদসহ বিভিন্ন মসজিদ আলোক মালায় সেজে উঠেছে।

পাশাপাশি ছুটির দিনের এই উৎসবকে পুরোপুরি উপভোগ করতে কমতি ছিল না উৎসব মুখর মানুষের। উৎসবের আনন্দ উপভোগ করতে চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, যাদুঘরের পাশাপাশি বিনোদন পার্কেও ভিড় জমিয়েছেন অনেকেই।

খুশির ঈদ পালিত হচ্ছে রাজধানী নয়া দিল্লিতেও। দিল্লির জামা মসজিদ, ফতেপুরি মসজিদে এদিন হাজার হাজার মানুষ নামাজে সামিল হয়। তারপরই কোলাকুলি, কুশল বিনিময়। চলে মিষ্টি মুখের পালাও। এদিকে ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছিল রাজধানী দিল্লিতও। প্রশাসনকেও বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে।

এছাড়া উত্তরপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, বিহার, ত্রিপুরা, অসম সহ দেশের অন্য রাজ্যগুলিতেও যথাযত মর্যাদার সঙ্গে খুশির ঈদ পালিত হচ্ছে। এর আগে, গতকাল ভারতের জম্মু-কাশ্মীর এবং কেরলায় ঈদ পালিত হয়।

ঈদ উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পশ্চিমবঙ্গের রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও।

এর পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ গনি, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন, ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি, আরব আমিরাতের রাজা সালেম, আবু ধাবির রাজপুত্র মহম্মদ বিন জাহেদ বিন সুলতান আল-নাহানসহ একাধিক মুসলিম রাষ্ট্রপ্রধানদেরও ঈদের শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদি।

বিডি-প্রতিদিন/৭ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow