Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭
প্রকাশ : ৮ জুলাই, ২০১৬ ১০:২৫ অনলাইন ভার্সন
আপডেট : ৮ জুলাই, ২০১৬ ১২:৩০
সাদ্দামকে ক্ষমতাচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার
অনলাইন ডেস্ক
সাদ্দামকে ক্ষমতাচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার

ভুল গোয়েন্দা তথ্য এবং তা মূল্যায়নের ভিত্তিতেই ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করতে চেয়েছিলেন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। এজন্য টনি ব্লেয়ারকে কাঠগড়ায় তুলেছে বহু প্রতীক্ষিত ব্রিটেনের চিলকট তদন্ত রিপোর্ট।    

২০০৩ সালে আমেরিকার নেতৃত্বে ইরাক যুদ্ধের সিদ্ধান্তকে ভুল বলে দাবি করা হয়েছে এই গোয়েন্দা রিপোর্টে। ব্রিটিশ মন্ত্রীদের যুক্তি, পরিকল্পনা ও সামরিক হস্তক্ষেপও যে ভুল ছিল, তাও বলা হয়েছে এই রিপোর্টে। যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত এই সামরিক হস্তক্ষেপের বিষয়ে স্যার জন চিলকটের প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, ত্রুটিপূর্ণ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দেশের মানুষকে না জানিয়ে এই যুদ্ধে জড়ানোর সিদ্ধান্ত নেন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

স্যার জন আরও বলেছেন, সেনা অভিযান হয়ত কিছু কারণে জরুরি ছিল, কিন্তু ২০০৩ সালের মার্চে সাদ্দাম হোসেনের পক্ষ থেকে কোন হুমকি ছিল না। শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা যেত। শান্তিপূর্ণ উপায়ে ইরাককে নিরস্ত্র করা যেত। কিন্তু যুদ্ধের ফল আজও ভোগ করতে হচ্ছে।

ভুলের দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন টনি ব্লেয়ার। তবে তিনি এটাও মনে করিয়ে দিতে চেয়েছেন যে, সেই সময় সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করার প্রয়োজনীয়তা মনে করেছিলেন তিনি। তবে তার এই সিদ্ধান্তের ফলে যে বিশ্বে সন্ত্রাসবাদী কার্যকলাপ বেড়েছে, তা তিনি মনে করেন না। ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অবশ্য ইরাক যুদ্ধ থেকে শিক্ষা নিতে চান।

সূত্র: জি নিউজ

বিডি-প্রতিদিন/০৮ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow