Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৮ জুলাই, ২০১৬ ১১:০৩ অনলাইন ভার্সন
আপডেট : ৮ জুলাই, ২০১৬ ১১:২৬
জাকির নায়েকের বক্তব্য তদন্তের নির্দেশ মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর
অনলাইন ডেস্ক
জাকির নায়েকের বক্তব্য তদন্তের নির্দেশ মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর

ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ও পিস টিভির প্রতিষ্ঠাতা ভারতের নাগরিক জাকির নায়েকের বক্তব্য তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

এদিকে, মুম্বাইয়ে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয়ের বাইরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে বলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ বলেছেন, “জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলো, অর্থের যোগানসহ সব কিছু খতিয়ে দেখা হবে। ”

বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বক্তব্যের আগে ভারতের কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু দিল্লিতে জাকির নায়েকের বক্তব্যকে ‘আপত্তিকর’ আখ্যা দিয়ে সাংবাদিকদের বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর। ”

আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত ব্যক্তি হলেন  জাকির নায়েক। নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে তিনি ধর্ম নিয়ে যে আলোচনা করেন, তা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিত। ইসলামের যে ব্যাখ্যা তিনি সেসব বক্তৃতায় দেন, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে বিভিন্ন সময়ে।

তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলে অভিযোগ রয়েছে।

গুলশানে হামলাকারীদের মধ্যে কয়েকজন নিয়মিত জাকির নায়েকের বক্তব্য অনুসরণ করতেন বলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে তথ্য মিলেছে।

এ বিষয়ে মক্কা সফররত জাকির নায়েক বুধবার বলেছেন, ইসলাম ও সন্ত্রাস নিয়ে তার বক্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে। তিনি শুধু বলেছেন, ‘অসামাজিক কার্যকলাপের’ বিরুদ্ধে মুসলিমদের সন্ত্রাসী হওয়া উচিত।

বিডি-প্রতিদিন/০৮ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow