Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১০ জুলাই, ২০১৬ ১৮:৫৩
আপডেট :
ভারতের মধ্যপ্রদেশ ও অাসামে বন্যায় ১৭ জনের মৃত্যু
দীপক দেবনাথ, কলকাতা
ভারতের মধ্যপ্রদেশ ও অাসামে বন্যায় ১৭ জনের মৃত্যু

ভারতের মধ্যপ্রদেশ ও অাসামের বন্যায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মধ্যপ্রদেশে ১৫ জন। দুই রাজ্য মিলিয়ে প্রায় এক লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।  

গত কয়েকদিনের টানা বর্ষণের ফলে রাজ্যটির একাধিক জায়গায় বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দুর্গত এলাকা থেকে ২০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ভোপাল, হবিবগঞ্জ, ইটারসি, জব্বলপুর, সাগর ও বিনা এলাকায় পুরোপুরি পানির তলায়। যাতায়াতের সুবিধার জন্য একাধিক স্থানে বোট নামানো হয়েছে। সাধারণ জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ব্যাহত হয়েছে রেল পরিষেবাও।

ভারতের আবহাওয়া দফতরের ভোপাল সেক্টরের ডিরেক্টর ড. অনুপম কাশ্যপি জানান ইন্দোর, উজ্জয়ন, হসাংগাবাদ সহ কয়েকটি জায়গায় আগামী কয়েক ঘন্টা ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এর ফলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হওয়ার আশঙ্কা। পরিস্থিতি নিয়ে রাজ্যের প্রধান সচিব অ্যান্থনি ডে সে এবং ডিজিপি ঋষি কুমার শুক্লা সহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন রাজ্যটির মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান। দুর্গতদের উদ্ধারকার্যে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে।

অন্যদিকে উত্তর পূর্ব ভারতের অসমের জোরহাটে বন্যার পানির তোড়ে ভেসে গিয়ে মারা যান বাবা ও ছেলে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে লখিমপুর, গোলাঘাট, মোরিগাঁও, বরপেটা ও জোরহাট জেলার ১৩৮ টি গ্রামের প্রায় এক লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। বন্যায় কয়েক হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। ব্রম্মপুত্র নদের পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে।  

 

বিডি-প্রতিদিন/ ১০ জুলাই, ২০১৬/ আফরোজ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow