Bangladesh Pratidin

প্রকাশ : ১১ জুলাই, ২০১৬ ০৮:৩৪
আপডেট : ১১ জুলাই, ২০১৬ ১০:২৪
দক্ষিণ সুদানে ফের যুদ্ধাবস্থা চলছে
অনলাইন ডেস্ক
দক্ষিণ সুদানে ফের যুদ্ধাবস্থা চলছে

দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের একজন মুখপাত্র বলেছেন, দেশটি 'যুদ্ধ অবস্থায়' ফিরে গেছে। প্রতিদ্বন্দ্বী দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে শত শত মানুষ নিহত হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর ওই মুখপাত্র এ ঘোষণা দিলেন।

রিয়েক মাচারের অনুগত বাহিনী দাবি করেছে, সরকারি সেনারা রাজধানী জুবায় তাদের অবস্থানগুলোতে হামলা চালিয়েছে। মাচারের মুখপাত্র কর্নেল উইলিয়াম গাতজিয়াথ অভিযোগ করেন, প্রেসিডেন্ট সালভা কিইর শান্তি সমঝোতার ব্যাপারে 'আন্তরিক নন'। অবশ্য ওই কর্নেলের দাবির ব্যাপারে সরকার এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

কর্নেল গাতজিয়াথ বলেন, আজ মাচারের অনুগত শত শত সেনা নিহত হয়েছে। সেইসঙ্গে মাচারের অনুগত সেনারা বিভিন্ন দিক থেকে রাজধানী জুবার দিকে এগিয়ে আসছে। দক্ষিণ সুদানে নিযুক্ত জাতিসংঘের প্রতিনিধিরা জানিয়েছেন, রাজধানীর জেবেল এলাকায় তাদের সদর দপ্তরের কাছে ভারী অস্ত্রের গুলি বিনিময়ের শব্দ শোনা গেছে। আজ বিকেলে ওই দপ্তর এক টুইট বার্তায় জানিয়েছে, সংঘর্ষ কয়েক ঘন্টা স্থায়ী ছিল এবং এতে জড়িত পক্ষগুলোকে বেপরোয়া মনে হয়েছে।

বিশ্বের সবকনিষ্ঠ রাষ্ট্র দক্ষিণ সুদানে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগত সেনাদের মধ্যে গত কয়েক দিন ধরে সংঘর্ষ চলার পর আজ নতুন করে যুদ্ধের খবর এল। শুধু শুক্রবারের সংঘর্ষে ১৫০ ব্যক্তি নিহত হয়েছে বলে জানা গেছে। শনিবার তুলনামূলক শান্ত থাকার পর আজ আবার সেখানে সংঘর্ষ শুরু হয়। স্থানীয় একটি রেডিও রোববার জানিয়েছে, সংঘর্ষে নিহতদের সংখ্যা ২৭০ ছাড়িয়ে যেতে পারে।


 
বিডি-প্রতিদিন/১১ জুলাই ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow