Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১২ জুলাই, ২০১৬ ১১:০৬
আপডেট : ১২ জুলাই, ২০১৬ ১৪:১২
ভারতে না ফিরে আফ্রিকা যাচ্ছেন জাকির নায়েক
অনলাইন ডেস্ক
ভারতে না ফিরে আফ্রিকা যাচ্ছেন জাকির নায়েক

জঙ্গিদের প্রভাবিত করার অভিযোগ ওঠায় জাকির নায়েককে নিয়ে যখন ভারত ও বাংলাদেশে যখন তুমুল বিতর্ক, তখন তিনি সৌদি আরবে। মঙ্গলবার তার মুম্বাইয়ে ফিরার কথা ছিল। কিন্তু জাকির নায়েক সে পথে না হেঁটে সৌদি আরব থেকেই সম্ভবত পাড়ি দিচ্ছেন আফ্রিকায়। তার দাবি, আগে থেকেই আফ্রিকার কয়েকটি দেশে তার কর্মসূচি ঠিক করা আছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের চিন্তা, আফ্রিকায় কাজ সেরে আদৌ ভারতে ফিরবেন তো? খবর আনন্দবাজার পত্রিকার।

ইসলামের প্রচারের নামে জাকির তরুণদের মগজধোলাই করছেন, আইএসে যোগ দিতে উৎসাহ জোগাচ্ছেন— এমন অভিযোগ ওঠার পর বাংলাদেশ গতকাল তার প্রতিষ্ঠিত চ্যানেল ‘পিস টিভি’-র সম্প্রচার বন্ধ করেছে। ইন্টারনেটেও যাতে তা দেখা না যায়, মঙ্গলবার থেকে সেই ব্যবস্থা করা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশে আজ ভারতেও বন্ধ হয়েছে এর সম্প্রচার। এ ব্যাপারে সমস্ত রাজ্যকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু।

দেশে ফিরলে তদন্ত শুরু হবে জাকিরের বিরুদ্ধে। তার বিরুদ্ধে আইএস-যোগের অভিযোগ ওঠায় গ্রেফতার করার ভাবনাচিন্তাও শুরু হয়েছে। গোয়েন্দাদের সন্দেহ, সেই আঁচ পেয়েই সম্ভবত জাকির দেশে ফেরা এড়িয়ে গেলেন। যদিও সৌদি আরব থেকে জাকির আজ দাবি করেছেন, ‘‘ভারত সরকারের পক্ষ থেকে এখনও আমার সঙ্গে কোন যোগাযোগ করা হয়নি। তদন্তের স্বার্থে আমি গোয়েন্দাদের সব রকম সাহায্য করতে প্রস্তুত। তবে বিভিন্ন ক্ষেত্রে আমার বক্তব্যকে বিকৃতভাবে ব্যবহার করা হয়েছে। পরিস্থিতি যা, তাতে এখন সংবাদমাধ্যমই আমার বিচার চালাচ্ছে। ’’

জাকির শেষ টুইট করেছেন পরশু। তাতেও লিখেছেন, ‘‘সংবাদমাধ্যম আমার বিচার চালাচ্ছে। আমাকে সমর্থন করুন, পাশে থাকুন। ’’ সেই সমর্থনের ছবিটা আজ দেখা গেছে বুরহান ওয়ানির মৃত্যুতে উত্তাল কাশ্মিরে। সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ওই তরুণ হিজবুল জঙ্গি নেতার মৃত্যুর জেরে গত শুক্রবার থেকে তুলকালাম চলছে ভূ-স্বর্গে। তাতে নাক গলাচ্ছে পাকিস্তান। এরই মধ্যে ভূ-স্বর্গে বিক্ষোভকারীরা পথে নামেন জাকিরের সমর্থনেও। উল্টো ছবি দেখা গেছে মহারাষ্ট্রে। সেখানে জায়গায় জায়গায় জাকিরের ছবি পুড়িয়ে বিক্ষোভ দেখিয়েছে শিবসেনা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/১২ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow