Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ১৪:১৯
আপডেট : ১৩ জুলাই, ২০১৬ ১৪:৪২
ফের দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল তাইওয়ান
অনলাইন ডেস্ক
ফের দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল তাইওয়ান

তাইওয়ান দক্ষিণ চীন সাগরে আজ বুধবার একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে। হেগের আদালতে বিরোধপূর্ণ দক্ষিণ সাগর নিয়ে রায় দেয়ার একদিন পরই সেখানে তাইওয়ানের কথিত সাগরসীমা রক্ষার জন্য এ যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দেয়া হলো। তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় নগরী কাওশিউন থেকে রণতরীটি তাইপিং দ্বীপের উদ্দেশ্যে রওনা হয়ে গেছে।

হেগের আন্তর্জাতিক আদালতের গতকাল দেয়া রায়ে দাবি করা হয়েছে, দক্ষিণ চীন সাগরের জলপথে চীনের কোনো ঐতিহাসিক অধিকার নেই। ফিলিপাইনের দায়ের করা অভিযোগের ভিত্তিতে দেয়া এ রায় ম্যানিলার পক্ষে গেছে। রায়ে আরো বলা হয়েছে, তাইওয়ানের নিয়ন্ত্রিত স্পার্টলি দ্বীপপুঞ্জের বৃহত্তম দ্বীপ তাইপিং আইনগত দিক থেকে একটি বৃহত্তর প্রস্তর খণ্ড মাত্র। তাই এটি তাইওয়ানের ঘোষিত অর্থনৈতিক অঞ্চলের মধ্যে পড়ে না। এ দ্বীপের চারপাশের পানিসীমার ওপর তাইওয়ানের দাবিও এ রায়ে নাকচ হয়ে গেছে। অবশ্য হেগের আদালতের রায় প্রত্যাখ্যান করেছে তাইওয়ান সরকার।

এদিকে, তাইপিং দ্বীপের উদ্দেশ্যে পাঠানোর আগে যুদ্ধজাহাজের ডেকে সেনাদলকে পরিদর্শন করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। সেনাদেরকে তিনি বলেন, তাইওয়ান নিজ ভৌগোলিক অধিকার রক্ষায় অঙ্গীকারাবদ্ধ। আন্তর্জাতিক আদালতের রায়ে দক্ষিণ চীন সাগরে তার দেশের অধিকারকে মারাত্মকভাবে বিপদজ্জনক করে তুলেছে বলেও এ সময়ে দাবি করেন তিনি।

বিডি-প্রতিদিন/১৩ জুলাই ২০১৬/শরীফ
 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow