Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ১৯:৪৯
আপডেট :
সিরিয়ার সঙ্গে সম্পর্ক ভালো করার প্রতিশ্রুতি তুরস্কের
অনলাইন ডেস্ক
সিরিয়ার সঙ্গে সম্পর্ক ভালো করার প্রতিশ্রুতি তুরস্কের
প্রধানমন্ত্রী বিনালি ইলিদিরিম

সিরিয়ার সঙ্গে সম্পর্ক ভালো করার প্রতিশ্রুতি দিয়েছেন তুরস্কের নতুন প্রধানমন্ত্রী বিনালি ইলিদিরিম। তিনি বলেছেন, সিরিয়ার পাশাপাশি ইরাকের সঙ্গেও সম্পর্ক উন্নত করার পরিকল্পনা নিয়েছে তার সরকারের।

আজ (বুধবার) টেলিভিশনে দেয়া এক ভাষণে ইলদিরিম  বলেন, 'আঞ্চলিক দেশগুলোর সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্ক জোরদার করা প্রয়োজন। ' গত মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ইলদিরিম বার বার “বন্ধুর সংখ্যা বাড়ানো এবং শত্রুর সংখ্যা কমানোর” কথা বলে আসছেন। তার এ বক্তব্যের ভেতর দিয়ে এ কথা পরিষ্কার হচ্ছে যে, তুরস্ক অতীতের নীতি থেকে দৃশ্যত সরে আসছে।

ইলদিরিম আজকের ভাষণে বলেন, 'এটি আমাদের মহান ও অপরিবর্তনীয় লক্ষ্য যে, সিরিয়া ও ইরাকে সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা হবে। আমরা এরইমধ্যে ইসরায়েল ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছি। এ সম্পর্ক বিস্তৃত হবে পুরো মধ্যপ্রাচ্য, ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগর এলাকা পর্যন্ত। '

ইলদিরিমের এ বক্তব্য থেকে ধারণা করা হচ্ছে রাশিয়ার সঙ্গেও আবার উষ্ণ সম্পর্ক প্রতিষ্ঠার পথে পা বাড়াচ্ছে আংকারা। রাশিয়া হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের একনিষ্ঠ সমর্থক। কিন্তু চলমান সংকট শুরুর প্রথম থেকেই তুরস্ক সিরিয়া সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল এবং সিরিয়ায় অভিযান চালানোর সময় রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করেছিল।


বিডি-প্রতিদিন/১৩ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow