Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ২০:৩০
আপডেট : ১৪ জুলাই, ২০১৬ ০০:০৯
'ব্যবসার জন্য সবচেয়ে নিরাপদ দেশ সিঙ্গাপুর'
অনলাইন ডেস্ক
'ব্যবসার জন্য সবচেয়ে নিরাপদ দেশ সিঙ্গাপুর'

ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে সিঙ্গাপুরে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসার ঝুঁকি পরিমাপ করে এমন তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান পিনকারটন।

বিভিন্ন দেশের বিনিয়োগ ও ব্যবসা করার ক্ষেত্রে ব্যবসায়ীরা এই সূচক থেকে তাদের সম্ভাব্য বাণিজ্য হুমকি সম্পর্কে ধারণা পাবেন। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স মঙ্গলবার এ তথ্য প্রকাশ করে।

নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিত করার তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে সুইজারল্যান্ড। তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান সপ্তম।

অন্যদিকে, আফ্রিকার দেশ চাদ ব্যবসার ঝুঁকিতে শীর্ষে অবস্থান করছে। এরপর আছে জিম্বাবুয়ে এবং গিনি।

পিনকারটন তাদের প্রতিবেদন তৈরি করার সময় বিভিন্ন দেশের প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, সন্ত্রাস, সামাজিক অস্থিরতা এবং অর্থনৈতিক সমস্যা ইত্যাদির তথ্য যাচাই-বাছাই করে।

পিনকারটনের পক্ষ থেকে বলা হয়, প্রতিবেদনটি তৈরি করতে ৮৩টি আলাদা বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এই তালিকা ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তাদের বিনিয়োগ, বাণিজ্য সম্প্রসারণ, ব্যবসা স্থানান্তর এবং ব্যবসার উদ্দেশ্যে ভ্রমণের বিষয়ে সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবে।

তাছাড়া এই রিপোর্ট থেকে ব্যবসায়ীরা বিশ্বজুড়ে কোথায় কতটা বাণিজ্য-ঝুঁকি বিদ্যমান তা আচ করতে পারবেন।   সিদ্ধান্ত নিতে পারবেন বিনিয়োগের জায়গা নিয়ে।

পিনকারটনের প্রধান জ্যাক জাহরান বলেন, সন্ত্রাসী হামলা এবং প্রাকৃতিক দুর্যোগ ব্যবসা-বাণিজ্যের জন্য ক্রমাগত হুমকি হয়ে দাড়াচ্ছে। এর ফলে পণ্য সরবরাহ মারাত্মকভাবে ব্যহত হচ্ছে।

পিনকারটন এরপর বিশ্বজুড়ে ব্যবসা নিরাপত্তার সার্বিক চিত্র তুলে ধরে বার্ষিক রিপোর্ট প্রকাশ করবে। এতে ৬০ টি দেশের বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হবে। এই রিপোর্ট থেকে দৈনিক আপডেট পাওয়া যাবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে।

 

বিডি-প্রতিদিন/১৩ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow