Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুলাই, ২০১৬ ১১:৫৯
আপডেট : ১৬ জুলাই, ২০১৬ ১৮:৪১
তুরস্কে অভ্যুত্থানের চেষ্টায় নিহত ১৬১, আটক ২৮৩৯ সেনা
অনলাইন ডেস্ক
তুরস্কে অভ্যুত্থানের চেষ্টায় নিহত ১৬১, আটক ২৮৩৯ সেনা

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানের চেষ্টায় দেশটির আঙ্কারা ও ইস্তাম্বুলে শুক্রবার রাতভর সংঘর্ষ হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ক্ষোভকারীদের সঙ্গে অভ্যুত্থানকারীদের সংঘর্ষে  ১৬১ জন নিহত হয়েছেন, যাদের অধিকাংশই সাধারণ নাগরিক। এ ছাড়া সংঘর্ষে ১১৫৪ জন মানুষ আহত হয়েছেন। কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার এ খবর জানিয়েছে রয়টার্স।

সরকারি সংবাদ সংস্থা আনাদোলুর বরাত দিয়ে এএফপির খবরে দেশটির জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে ১৭ জন পুলিশ কর্মকর্তা।

এদিকে, তুর্কি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা আনাদোলু জানায়, এরদোয়ানের বিরুদ্ধে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর সেনাবাহিনীর ঊদ্ধতন ৩৪ কর্মকর্তাসহ ২ হাজার ৮৩৯ সেনা সদস্যকে আটক করেছে দেশটির পুলিশ। আটক এই সেনা সদস্যদের মধ্যে ৫ জন জেনারেল এবং ২৯ জন কর্নেল পদের কর্মকর্তা রয়েছেন।

এর আগে, শনিবার সকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করে তুরস্কের প্রধানমন্ত্রী বাইনালি ইলদিরিম অভ্যুত্থানের পরিকল্পনাকারীদের ব্যবহৃত বিমান গুলি করে ভূপাতিত করার নির্দেশ দেন।

আঙ্কারা ও ইস্তাম্বুলে শুক্রবার রাতে তুর্কি সেনাবাহিনী এক দল বিপদগামী সদস্য অভ্যুত্থানের চেষ্টা করে। পরে দেশটির প্রেসিডেন্ট  এরদোয়ানের আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সমর্থকেরা রাস্তায় নেমে আসে। এরপর তাদের সঙ্গে অভ্যুত্থানকারীদের সংঘর্ষ হয়। এরই একটি পর্যায়ে অভ্যুত্থানকারীরা পিছু হটতে শুরু করে।

বিডি-প্রতিদিন/১৬ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow