Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুলাই, ২০১৬ ১২:০০
আপডেট : ১৬ জুলাই, ২০১৬ ১২:০১
ভারপ্রাপ্ত সেনা প্রধান নিয়োগ দিয়েছে তুরস্ক
অনলাইন ডেস্ক
ভারপ্রাপ্ত সেনা প্রধান নিয়োগ দিয়েছে তুরস্ক

তুরস্কে ভারপ্রাপ্ত নতুন সেনা প্রধান নিয়োগ দেয়া হয়েছে। 'অভ্যুত্থান চেষ্টা বানচাল' করে দেয়ার পর উমিত দানদারকে ভারপ্রাপ্ত সেনা প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।  

শুক্রবার রাতে সামরিক বাহিনীর একটি অংশ দাবি করেছিল, তারা দেশের সব নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। তারা সারা দেশে সামরিক আইন কারফিউ জারি করেছে। ইস্তানবুলের আতাতুর্ক বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দরের বাইরে সামরিক ট্যাংক মোতায়েন করা হয়েছে। বিদ্রোহীরা পার্লামেন্ট ভবনের বাইরেও গোলাবর্ষণ করে। তারা সেনাপ্রধান হুলসি আকারকে পণবন্দি করে বলে আনাদুলু এজেন্সি জানিয়েছে। রাজধানী আঙ্কারার আকাশে সামরিক বিমান উড়ার শব্দও শোনা গেছে। তবে পুলিশ জানিয়েছে, যেসব সৈন্য সামরিক অভ্যুত্থানচেষ্টার সাথে জড়িত ছিল তাদের বেশির ভাগকে আটক করা হয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়িলদিরিম শনিবার ভোরে জানান, তুরস্ক সেনাবাহিনীর একটি অংশ দৃশ্যত ক্যু করার চেষ্টা করেছিল। গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার কোনো চেষ্টা বরদাস্ত করা হবে না। তাদের দমন করা হয়েছে বলে জানান তিনি।  

এদিকে, প্রসিকিউটর অফিস রাতভর সংঘর্ষে ৪২ জন নিহতের কথা বললেও রয়টার্স বলছে, তুরস্কের কর্মকর্তারা বলেছেন কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। আটক করা হয়েছে ৩৩৬ জনকে।


বিডি-প্রতিদিন/ ১৬ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow