Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৬ ১৮:৫০
আপডেট :
তুরস্কের ঘটনা বিশ্ব শান্তির জন্য হুমকি : রাশিয়া
অনলাইন ডেস্ক
তুরস্কের ঘটনা বিশ্ব শান্তির জন্য হুমকি : রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তুরস্কের রাজনৈতিক পরিস্থিতি ও সেনা অভ্যুত্থান প্রচেষ্টা আঞ্চলিক এবং আন্তর্জাতিক শান্তির জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। এ অবস্থায় সহিংসতা এড়িয়ে দেশের সাংবিধানিক কাঠামোর আওতায় চলমান সমস্যা সমাধানের জন্য মস্কো শনিবার তুর্কি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে।

তুরস্কের সেনা অভ্যুত্থান প্রচেষ্টার পর দেয়া এ বিবৃতিতে আরো বলা হয়েছে, দেশটির ঘটনবলীতে মস্কো গভীরভাবে উদ্বিগ্ন। দেশের সংবিধানের প্রতি সম্মান দেখাতে তুরস্কের সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।

তুরস্কে শুক্রবার সন্ধ্যার দিকে সামরিক অভ্যুত্থান প্রচেষ্টা শুরু হয়। ইস্তাম্বুল শহরের বসফরাস প্রণালীর ওপর দুটি ব্রিজে ট্যাংকের অবস্থান গ্রহণের মধ্য দিয়ে এ প্রক্রিয়া শুরু হয় এবং অন্তত ২৬৫ জনের প্রাণহানির মধ্যদিয়ে এর শেষ হয়েছে। সেনা অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত সন্দেহে ২,৮৩৯ সেনাকে গ্রেফতার করা হয়েছে যার মধ্যে উঁচু পর্যায়ের অনেক সেনা কর্মকর্তা রয়েছেন।

এদিকে, তুরস্কের নির্বাচিত ও বৈধ সরকারের সঙ্গে গঠনমূলক সহযোগিতা করতে বিশেষ করে সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে সহযোগিতা দিতে মস্কো প্রস্তুত বলে এ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। গত বছরের ২৪ নভেম্বর সিরিয়ার আকাশসীমায় রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করার পর থেকে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অচলাবস্থা দেখা দেয়। তবে সম্প্রতি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রাশিয়ার কাছে ক্ষমা চাওয়ার পর সম্পর্ক আবার স্বাভাবিক হওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

বিডি-প্রতিদিন/১৭ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow