Bangladesh Pratidin

প্রকাশ : ২০ জুলাই, ২০১৬ ০৮:৪০
আপডেট : ২০ জুলাই, ২০১৬ ১১:৫৭
রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী ট্রাম্পই
অনলাইন ডেস্ক
রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী ট্রাম্পই

অনেকটা অনুমিতই ছিল। তারপরেও পার্টির উচ্চপদস্থ নেতারা বিরোধীতা কারণে যা একটু শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু সেটা ওই পর্যন্তই। আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিউইউর্কের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পকেই বেছে নিয়েছেন রিপাবলিকানরা।

যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে পার্টির জাতীয় সম্মেলনে স্টেট বাই স্টেট ভোটের মাধ্যমে মঙ্গলবার তিনি এই মনোনয়ন পান বলে জানিয়েছে বিবিসি।

মনোনয়নের পরে এক বক্তব্যে আলোচিত-সমালোচিত এই ব্যবসায়ী বলেন, রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়া 'বিরাট সম্মানের'।  

বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারি ও ককাসে ট্রাম্প সব মিলিয়ে ১৭২৫ জন রিপাবলিকান প্রতিনিধির সমর্থন পেয়েছেন। প্রার্থিতা নিশ্চিত করতে তার প্রয়োজন ছিল ১২৩৭ জনের সমর্থন। যদিও জাতীয় সম্মেলনের আগে মার্কিন সিনেটর টেড ক্রুজ, ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর কাসিচ এবং ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও মনোনয়ন যুদ্ধের সময় সরে দাঁড়ালে ট্রাম্পের প্রার্থিতা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল যায়। শুধু আনুষ্ঠানিকতাই কেবল বাকি ছিল। এরপর মঙ্গলবার জাতীয় কনভেনশনে তার ‘প্রার্থিতার’ আনুষ্ঠানিক ঘোষণা এল। কনভেনশনে প্রতিনিধিরা কণ্ঠভোটে মাইক পেন্সকে ট্রাম্পের রানিং-মেট হিসেবে মনোনয়ন দিয়েছেন।

রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়া আসছে নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। মনোনয়ন এখনো চূড়ান্ত না হলেও হিলারি আগামী সোমবার থেকে শুরু হতে যাওয়া ডেমোক্রেটিক দলের ন্যাশনাল কনভেনশনে পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ট্রাম্পের প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর ট্যুইটারে হিলারি বলেন, 'মাত্রই ডোনাল্ড ট্রাম্পকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে রিপাবলিকান পার্টি। ওভাল অফিসে তার পা পড়বে না এমনটা নিশ্চিত করাই এখন আমাদের দায়িত্ব। ”

বিডি-প্রতিদিন/২০ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow