Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২০ জুলাই, ২০১৬ ১৫:৫৬
আপডেট :
বাবরি মসজিদ মামলার সবচে' পুরনো মামলাকারীর মৃত্যু
দীপক দেবনাথ, কলকাতা
বাবরি মসজিদ মামলার সবচে' পুরনো মামলাকারীর মৃত্যু

মারা গেলেন বাবরি মসজিদ মামলার সবচে' পুরনো মামলাকারী মহম্মদ হাসিম আনসারি। বুধবার সকালের দিকে উত্তরপ্রদেশের অযোধ্যায় নিজের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। দীর্ঘদিন ধরেই হৃদরোগ জনিত অসুখে ভুগছিলেন হাসিম আনসারি।  

মৃতের ছেলে ইকবাল জানান, ‘আজ ভোর সাড়ে ৫টার দিকে মিনিট নাগাদ বাবা মারা যান। গত ছয় বছর ধরে তাঁর শারীরিক অবস্থা ভাল ছিল না। তাঁর অস্ত্রোপচারও করতে হয়েছিল। আজ সকালে নিজের ঘরে চা পান করছিলেন। সেসময় নিচে পড়ে গিয়ে মারা যান। বিকেলে অযোধ্যায় তাকে দাফন করা হবে’।

১৯৪৯ সালের ডিসেম্বর মাস থেকে তিনি এই মামলার সঙ্গে যুক্ত ছিলেন। ২০১৪ সালে এই মামলা থেকে নিজেকে সরিয়ে নেন আনসারি। তার জায়গায় নিজের ছেলে সমাজবাদী পার্টির নেতা ইকবালকে এই মামলা লড়াইয়ের দায়িত্ব দেন।  

সুন্নি ওয়াকফ বোর্ডের পক্ষ থেকে বাবরির বিতর্কিত এলাকায় মালিকানা নিয়ে ১৯৬১ সালে ফৈজাবাদ আদালতে যে ৬ জন মামলা করেছিলেন তার মধ্যে তিনিই ছিলেন সবচে' পুরনো। বাকি পাঁচজন হলেন মোহাম্মদ ফারুক, সাহাবুদ্দিন, মৌলানা নিসার, মাহমুদ সাহাব এবং হাসিম। এদের মধ্যে হাসিম আনসারিই প্রথম এই সম্পর্কিত মামলাটি দায়ের করেন ফৈজাবাদ আদালতে।

২০১০ সালের ৩০ সেপ্টেম্বর অযোধ্যার বিতর্কিত জমিকে তিন ভাগে ভাগ করার নির্দেশ দেয় এলাহাবাদ হাইকোর্টের লক্ষ্ণৌ বেঞ্চ। তাতে বলা হয় ২.৭৭ একর বিতর্কিত ওই জমির একটি ভাগ নির্মোহি আখড়াকে এবং বাকি দুই ভাগ ওয়াকফ বোর্ড এবং লাম লালাকে দেওয়া হবে।


বিডি-প্রতিদিন/ ২০ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow