Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জুলাই, ২০১৬ ১৪:৩২
আপডেট :
রাজনাথের সঙ্গে দেখা করতে দিল্লি যাচ্ছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী
দীপক দেবনাথ, কলকাতা
রাজনাথের সঙ্গে দেখা করতে দিল্লি যাচ্ছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে দেখা করতে আগামী সপ্তাহেই দিল্লি আসছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই বৈঠকে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রালয়ের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। সূত্রে খবর আগামী ২৭ জুলাই দিল্লিতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন।

দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সন্ত্রাস দমন, সীমান্ত ব্যবস্থপনা সহ দ্বিপাক্ষিক বিভিন্ন বকেয়া সমস্যা নিয়েই আলোচনা হবে। তবে আলোচনায় বেশি গুরুত্ব পাবে আইএস হুমকি ও সন্ত্রাস ইস্যুটি।  

সম্প্রতি ঢাকার গুলশানে জঙ্গি হামলার পাশাপাশি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর তৎপরতা বৃদ্ধির বিষয়টি বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।  

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নিহত হয়েছিল এক ভারতীয় সহ ২২ জন। জঙ্গি হামলার পরই আইএস তাদের দায় স্বীকার করে। যদিও বাংলাদেশ সরকারের তরফে বলা হয় স্থানীয় জঙ্গিরাই এই কাজ করেছে। ওই জঙ্গি হামলায় অভিযুক্তরা ভারতে এসে গা ঢাকা দিয়েছে বলে খবর। পাশাপাশি বাংলাদেশের মাটি ব্যাবহার করে এই অঞ্চলে আইএস যে নাশকতা সংগঠিত করতে চাইছে বলে খবর। সেই পরিপ্রেক্ষিতে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ।  

সূত্রে খবর যে, ১০ আইএস জঙ্গি ভারতে গা ঢাকা দিয়েছে তাদের একটা নামের তালিকা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফে ভারত সরকারকে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, গুলশানে জঙ্গি হামলার মূল চক্রীও গত ছয়-সাত মাস আগে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ থেকে যে সব যুবকরা সম্প্রতি নিখোঁজ হয়ে গেছেন তাদের একটা ডেটা বেস তৈরি করছে সেদেশের সরকার। দিল্লির বৈঠকে সেই বিষয়টিও বাংলাদেশের তরফে ভারত সরকারকে জানানো হতে পারে।  


বিডি-প্রতিদিন/ ২১ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow