Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২২ জুলাই, ২০১৬ ০৯:৪৭
আপডেট : ২২ জুলাই, ২০১৬ ১৪:৫৭
ন্যাটো ভাঙার ইঙ্গিত ট্রাম্পের
অনলাইন ডেস্ক
ন্যাটো ভাঙার ইঙ্গিত ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, তিনি নির্বাচিত হলে ন্যাটোভুক্ত মিত্র দেশের নিরাপত্তার বাধ্যবাধকতা ছেড়ে দিতে পারে ওয়াশিংটন। নিউইয়র্ক টাইমসের সঙ্গে আলাপকালে ট্রাম্প এই কথা জানান।

ট্রাম্পের এই বক্তব্য জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা ও সামরিক সহযোগিতামূলক সম্পর্কে যুক্তরাষ্ট্রের নয়া সমীকরণেরই ইঙ্গিত দিচ্ছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ট্রাম্প বলেছেন, আমি যদি নির্বাচিত হই, তবে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোভুক্ত মিত্র দেশগুলোর কেউ আক্রান্ত হলে নিরাপত্তা দেওয়ার বাধ্যবাধকতা ছেড়ে দিতে পারে যুক্তরাষ্ট্র। কেউ যদি আমাদের প্রতি দায়বদ্ধতা যথাযথভাবে পালন করে তাদের জন্যই যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে।

ন্যাটোর চুক্তি অনুযায়ী এই জোটভুক্ত দেশগুলোর কোনো একটি আক্রান্ত হলে তার নিরাপত্তায় এগিয়ে আসবে অন্য মিত্রগুলো। কিন্তু আক্রান্ত মিত্রের পাশে না দাঁড়ানোর ইঙ্গিত দিয়ে ট্রাম্প যেন সেই ন্যাটো ভাঙ্গারই ইঙ্গিত দিলেন।

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে রিপাবলিকান পার্টির নির্বাচিত প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করা হয়েছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow