Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জুলাই, ২০১৬ ১৫:১৪
আপডেট :
গো-মাংস ইস্যুতে ভারতে ফের দলিত নিগ্রহের অভিযোগ
দীপক দেবনাথ, কলকাতা
গো-মাংস ইস্যুতে ভারতে ফের দলিত নিগ্রহের অভিযোগ

ভারতে আবারও দলিত নিগ্রহের অভিযোগ উঠেছে। দেশটির কর্নাটকের ছিক্কামাগালুরু জেলার কোপ্পা গ্রামে গরুর মাংস রান্না করার অভিযোগে এক দলিত সম্প্রদায়ের পরিবারের ওপর হামলা করার খবর পাওয়া গেছে।
 
দেশটির একাধিক সংবাদমাধ্য সূত্রে খবর, গত ১৭ জুলাই গো-মাংস খাওয়ার অপরাধে ওই দলিত সম্প্রদায়ের পরিবারের চার সদস্যের ওপর চড়াও হয় একটি হিন্দুত্ববাদী গোষ্ঠী (বজরং দল)-এর ৩০ জন সদস্য। হামলায় ৫৩ বছর বয়সী ওই পরিবারের এক সদস্যের হাত ভেঙে যায়। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনায় জড়িত সন্দেহে ভারতীয় দণ্ডবিধির তফসিলি জাতি ও উপজাতি আইন-২০১৫ অনুযায়ী ৭ জন অভিযুক্তকে আটক করা হয়েছে।

সম্প্রতি গুজরাটের রাজধানী আমেদাবাদ থেকে ৩০০ কিলোমিটার দূরে উনা জেলায় গো-হত্যার অভিযোগে ৪ দলিত যুবককে হেনস্থা করার অভিযোগ ওঠে স্থানীয় গো-রক্ষা কমিটির সদস্যদের বিরুদ্ধে। মৃত গরুর চামড়া কাটার অভিযোগে ওই চার দলিতকে মারধরের পাশাপাশি তাদেরকে নগ্ন করে গাড়ির পিছনে বেঁধে কয়েক কিলোমিটার নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ। এরপর সতর্ক বার্তা হিসাবে ওই ভিডিওটি সোশ্যাল সাইটে পোস্ট করে দেওয়া হলে ক্ষোভে ফেটে পড়ে দলিত সম্প্রদায়ের মানুষরা। বিভিন্ন রাজনৈতিক দলের তরফে ওই ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়। এমনকি ভারতে সংসদেও এই বিষয়টি নিয়ে উত্তাল হয়।

এর আগে গত বছরের সেপ্টেম্বর মাসেও গরুর মাংস খাওয়ার অভিযোগে উত্তর প্রদেশের দাদরিতে মহম্মদ আকলাখ (৫০) নামে এক ব্যক্তিকে পিটিয়ে খুন করার অভিযোগ ওঠে।     

বিডি-প্রতিদিন/২৪ জুলাই, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow