২৫ আগস্ট, ২০১৬ ১০:৫৫

হাজারো শিক্ষার্থী শেয়ার করছেন স্কুলে যৌন হয়রানির কথা

অনলাইন ডেস্ক

হাজারো শিক্ষার্থী শেয়ার করছেন স্কুলে যৌন হয়রানির কথা

যুক্তরাজ্যের স্কুল-কলেজে যৌন হয়রানি বেড়ে যাওয়ায় এর বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে সেক্স অ্যান্ড রিলেশনশিপ এডুকেশন (এসআরই) নামের একটি যৌন নিপীড়ন বিরোধী গ্রুপ। আর তাদের আহ্বানেই সোশ্যাল মিডিয়ায় হাজার হাজার শিক্ষার্থী শ্রেণিকক্ষে যৌন হয়রানির অভিজ্ঞতা শেয়ার করছেন।

'এন্ড ভায়োলেশন অ্যাগেইনস্ট ওমেন কোয়ালিশন'-এর সঙ্গে জোট বেঁধেছেন 'এভরিডে সেক্সিজম প্রজেক্ট' এর প্রতিষ্ঠাতা লরা বেটস। তিনি এই অভিযানের গুরুত্ব তুলে ধরার জন্য ভুক্তভোগীদের নিজ নিজ অভিজ্ঞতা শেয়ার করার আহ্বান জানিয়েছেন।

#SREnow হ্যাশট্যাগে অসংখ্য মানুষ পরামর্শ চাইছেন। স্কুল-কলেজে মেয়েরা ধর্ষণের হাত থেকে কিভাবে রেহাই পেতে পারেন তার জন্য পরামর্শ দরকার। অনেকে এ ধরনের ঘটনা বৃদ্ধির জন্য যৌনশিক্ষার অভাবকে দায়ী করেছেন।

এক ভুক্তভোগী লিখেছেন, যৌন নিপীড়নমূলক আচরণ নিয়ে শিক্ষকদের সঙ্গে কথা বললে তারা আমাকে পোশাক পরিধানের ক্ষেত্রে আরও শালীন হওয়ার পরামর্শ দেন।

#SREnow হ্যাশট্যাগে প্রতি ৫ জনের একজন টিনেজ ছেলে জানান, মেয়েদের প্রতারণার কারণে যৌন হয়রানি করা একটা ছেলের পক্ষে অতি স্বাভাবিক ঘটনা।

বর্তমানে ব্রিটিশ নিয়মে প্রাইমারী স্তরে যৌনবিজ্ঞান বিষয়ে কিছু মৌলিক শিক্ষা প্রদানের নিয়ম জাতীয় কারিকুলামে রয়েছে। কিন্তু স্কুলগুলোর এই নিয়ম পালন বাধ্যতামূলক নয়।

 

এ বিষয়ে 'এভরিডে সেক্সিজম প্রজেক্ট' এর প্রতিষ্ঠাতা বেটস বলেন, শিক্ষার্থীরা যৌন হয়রানির শিকার হলে তার দায় স্কুলগুলোকে নিতে হবে। কারণ বাবা-মা সব সময় এসব বিষয় নিয়ে সন্তানদের সঙ্গে কথা বলেন না।

'দুঃখজনকভাবে অনেক শিক্ষার্থী স্কুলের বাইরেও যৌন নিপীড়নের শিকার হয়ে থাকেন। অনেক ছেলে-মেয়ে বুঝে ওঠে না কোনটা যৌন হয়রানি। তাদের কাছে হয়তো এটাই স্বাভাবিক বিষয় বলে গণ্য হয়।'

 

এইচআইভি এবং যৌনস্বাস্থ্য বিষয়ে কাজ করে এমন একটি চ্যারিটি টেরান্স হিগিন্স ট্রাস্ট এক জরিপে জানায়, তিন-চতুর্থাংশ শিক্ষার্থীর মধ্যে যৌনতা বিষয়ে কোনো ধারণা নেই।

         লরা বেটস

ডিপার্টমেন্ট অব এডুকেশনের এক মুখপাত্র জানান, আমরা আশা করি স্কুলগুলো শিক্ষার্থীদের ব্যক্তিগত, সামাজিক ও স্বাস্থ্য বিষয়ে উন্নতমানের শিক্ষা দেবে। শিক্ষকরা যেন শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে সহজে শিক্ষা প্রদান করতে পারেন সে বিষয়ে সচেতন হতে হবে। সূত্র : ইনডিপেনডেন্ট

বিডি-প্রতিদিন/২৫ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর